নিহতদের পরিবার পাবে ৫ লাখ টাকা

3

পূর্বদেশ ডেস্ক

জুলাই-আগস্টে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ টাকা করে পাবে। এছাড়া আহতরা পাবেন ১ লাখ টাকা করে। গতকল বুধবার অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের কার্যনির্বাহী কমিটির প্রথম বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। খবর বাংলা ট্রিবিউনের।
বৈঠকে সিদ্ধান্ত হয়, নিহতদের পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ টাকা এবং প্রত্যেক আহত ব্যক্তি প্রাথমিকভাবে সর্বোচ্চ ১ লাখ টাকা করে পাবেন।
আহতদের যত তাড়াতাড়ি সম্ভব ক্ষতিপূরণ দেওয়া হবে এবং রাজধানীতে একটি স্মারক অনুষ্ঠানে শহীদদের পরিবারকে চেক হস্তান্তর করা হবে।
প্রধান উপদেষ্টার নেতৃত্বাধীন কমিটি সমাজের সব শ্রেণির মানুষ, প্রবাসী বাংলাদেশি এবং সংগঠন ও ব্যবসায়িক সংস্থাগুলোকে ফাউন্ডেশনে অনুদান দেওয়ার আহবান জানিয়েছে।
কমিটি তার কার্যক্রম পরিচালনার জন্য একটি অফিসের জায়গা এবং স্বেচ্ছাসেবকদের খুঁজে বের করার সিদ্ধান্ত নিয়েছে। ফাউন্ডেশন জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানের সব ভিডিও, ছবি, মৌখিক ইতিহাস এবং অন্যান্য নথি ও স্মৃতিচিহ্ন সংরক্ষণ করবে। ড. মুহাম্মদ ইউনূস সভায় বলেন, দানের ক্ষুদ্রতম পরিমাণও নথিভুক্ত এবং দাতাদের তালিকা সংরক্ষণ করতে হবে। সম্ভব হলে তাদের নাম ফাউন্ডেশনের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।
এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এটিকে সফল করার জন্য আমাদের অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে, যোগ করেন প্রধান উপদেষ্টা।
সভায় সরকারের উপদেষ্টা শারমিন মুর্শিদ, নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজীব ভূইয়া, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মীর মাহাবুবুর রহমান এবং কোষাধ্যক্ষ কাজী ওয়াকার আহমদ উপস্থিত ছিলেন।