নিট রিজার্ভ ১৬ বিলিয়ন ডলার

5

পূর্বদেশ ডেস্ক

দেশে এখন বৈদেশিক মুদ্রার নিট রিজার্ভের পরিমাণ ১৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। যা জুন মাসের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্ধারিত ১৪ দশমিক ৭ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে গেছে।
গতকাল মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক। তিনি বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভের মূলত তিন ধরনের হিসাব করা হয়, এক. গ্রস রিজার্ভ, দুই. বিপিএম-৬ অনুযায়ী রিজার্ভ এবং তিন. নিট বা প্রকৃত রিজার্ভ।’ তিনি বলেন, নিট রিজার্ভের পরিমাণ এখন ১৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। খবর বাংলা ট্রিবিউউেনর।
প্রসঙ্গত, এতদিন বাংলাদেশ ব্যাংক এই হিসাবটি গোপন করে আসছিল। তবে নিট বা প্রকৃত রিজার্ভের হিসাব প্রকাশ না করলেও আইএমএফ-কে সরবরাহ করা হতো।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি বিপিএম৬ অনুসারে নিট রিজার্ভ গণনা করা হয়। গ্রস বা মোট রিজার্ভ থেকে স্বল্পমেয়াদি দায় বাদ দিলে নিট বা প্রকৃত রিজার্ভের পরিমাণ জানা যায়।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছর শেষে ৩০ জুন গ্রস রিজার্ভ দাঁড়িয়েছে ২ হাজার ৬৮২ কোটি মার্কিন ডলারে (২৬ দশমিক ৮২ বিলিয়ন)। আর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি বিপিএম-৬ অনুযায়ী, রিজার্ভের পরিমাণ ২ হাজার ১৮৪ কোটি ডলার (২১ দশমিক ৮৪ বিলিয়ন)। এর বাইরে নিট বা প্রকৃত রিজার্ভ—যা শুধু আইএমএফ-কে দিতো বাংলাদেশ ব্যাংক। এর পরিমাণ ১৬ বিলিয়ন ডলার।
আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি ১ দশমিক ১১৫ বিলিয়ন মার্কিন ডলার (১১১ কোটি ৫০ লাখ ডলার) ছাড় দেওয়া ছাড়াও এর সঙ্গে আরও কয়েকটি দাতা সংস্থার ঋণ পেয়েছে বাংলাদেশ। ফলে দীর্ঘদিন কমতে থাকা বৈদেশিক মুদ্রার রিজার্ভে ২ বিলিয়ন ডলারের বেশি অর্থ যুক্ত হওয়ায় ইতিবাচক ধারায় ফিরেছে।