নিখোঁজের ২৩দিন পর চেয়ারম্যানকে উদ্ধার

2

কাপ্তাই প্রতিনিধি

কাপ্তাই সেনা জোনের (অটল ছাপ্পান্ন) অভিযানে নিখোঁজ হওয়া চন্দ্রঘোনা থানাধীন বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান আদোমং মারমাকে ২৩ দিনপর উদ্ধার করা হয়েছে। গত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজস্থলী উপজেলার গাইন্ধ্যা ইউনিয়নের লংগদুপাড়া থেকে নিখোঁজ ওই চেয়ারম্যানকে উদ্ধার করে সেনাবাহিনী।
স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২৫ আগস্ট রাজস্থলী উপজেলা থেকে নিজ বাড়ি বাঙ্গালহালিয়া ফেরার পথে নিখোঁজ হয় ইউপি চেয়ারম্যান আদোমং মারমা। নিখোঁজ চেয়ারম্যানের কোন খোঁজ না পেয়ে ওইদিন তার স্ত্রী ক্রানুবাই মারমা চন্দ্রঘোনা থানায় ডায়েরি নং-৭৬৬, তারিখ ২৫/০৮/২০২৪ দায়ের করার পাশাপাশি তার পরিবারের পক্ষ থেকে কাপ্তাই সেনা জোনকে বিষয়টি অবগত করা হয়।
এদিকে, ইউপি চেয়ারম্যান আদোমং মারমাকে একদল সশস্ত্র পাহাড়ী সন্ত্রাসী কর্তৃক অপহরণ করা হয়েছে বলে এলাকার বিভিন্ন সূত্র দাবি করে। এবং তার পরিবারকে ওই সন্ত্রাসীরা ফোনে মুক্তিপণ দাবি করেছে বলেও ওই সূত্র জানিয়েছে। বিষয়টি তখন অপহৃত চেয়ারম্যানের পরিবারের পক্ষ থেকে স্থানীয় আইন শৃঙ্খলা বাহিনীকে অবগত করা হয়। এতে আধুনিক তথ্যপ্রযুক্তির সহায়তায় কাপ্তাই সেনা জোন অপহরনকারীদের অবস্থান সনাক্তকরণের প্রচেষ্টা চালায়। তারই ফলশ্রæতিতে সেনাবাহিনীর সদস্যরা নিশ্চিত হয় যে, অপহরণকারীরা বিভিন্ন সময় অপহৃতকে স্থানান্তর করতে থাকে। একপর্যায় মঙ্গলবার বিকেলে কাপ্তাই সেনা জোন সংবাদ পায়, অপহরণকারী সন্ত্রাসীদের একটি দল গাইন্ধ্যা ইউনিয়নের লংগদু পাড়া এলাকায় অপহৃতকে নিয়ে যাওয়া হবে। এরপ্রেক্ষিতে কাপ্তাই সেনা জোনের একটি টহল দল উল্লেখিত স্থানে গোপনে অবস্থান নেয়। এসময় সেনাবাহিনীর অবস্থান টের পেয়ে সশস্ত্র সন্ত্রাসীরা অপহৃত আদোমং মারমাকে হাত পা বাঁধা অবস্থায় ফেলে রেখে পালিয়ে যায়। এঅবস্থায় সেনা টহল দলের সহায়তায় চেয়ারম্যান আদোমং মারমাকে উদ্ধার করা হয়। পরে সেনাবাহিনী কর্তৃক প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে তাকে তার পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।
এবিষয়ে রাজস্থলী থানার ওসি ইকবাল হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অপহরণকৃত চেয়ারম্যানকে সেনাবাহিনী কর্তৃক উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত হয়েছি।