নজরুল জন্মজয়ন্তীতে রবীন্দ্র জন্মজয়ন্তী!

2

হাটহাজারী প্রতিনিধি

গতকাল শনিবার ছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী। কবির জন্মবার্ষিকী উদযাপনে জাতীয় পর্যায়ে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তেমনি দেশের বিভিন্ন স্থানে ‘অসাম্প্রদায়িক চেতনা এবং নজরুল’ প্রতিপাদ্যে এবার জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত হলেও হাটহাজারী পার্বতী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে গতকাল পালিত হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী।
এ উপলক্ষে উক্ত বিদ্যালয় ও শাস্ত্রীয় সঙ্গীত নিকেতন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। যা উপজেলাজুড়ে হাস্যরস সৃষ্টির পাশাপাশি সংস্কৃতি ও সাহিত্যমনা মানুষের মনে ক্ষোভেরও সঞ্চার হয়েছে। তারা বলছেন, নজরুলের জন্মজয়ন্তীতে রবীন্দ্রনাথের জন্মজয়ন্তী। জাতীয় কবির জন্মদিনে এ কেমন রবীন্দ্রপ্রেম!
এ ব্যাপারে জানতে চাইলে শাস্ত্রীয় সঙ্গীত নিকেতনের পরিচালক সুভাষ নাথ জানান, গতকাল শনিবার তার প্রতিষ্ঠানে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। এমন আয়োজন করেছে হাটহাজারী পার্বতী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়।
বিষয়টির সত্যতা জানতে চাইলে হাটহাজারী পার্বতী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জসিম উদ্দিন জানান, তার প্রতিষ্ঠান রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে কোন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেনি। বরং সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে শাস্ত্রীয় সঙ্গীত নিকেতন।
বিষয়টি সম্পর্কে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মাইনুদ্দিন মজুমদারের কাছে জানতে চাইলে তিনি জানান, ‘আমিতো জানি আজ (শনিবার) নজরুল জন্মজয়ন্তী। কিভাবে রবীন্দ্র জন্মজয়ন্তী পালিত হল তা খতিয়ে দেখছি।’
উপজেলা নির্বাহী অফিসার এবিএম মশিউজ্জামান এ ব্যাপারে কিছু জানেন না বলে জানান।