দ্বিতীয় সাবমেরিন কেবল চালু

4

পূর্বদেশ ডেস্ক

মেরামত শেষে দুই মাস আট দিন পর দ্বিতীয় সাবমেরিন কেবল সিমিউই ৫ চালু হয়েছে। গতকাল শুক্রবার সকাল থেকে কুয়াকাটা হয়ে বাংলাদেশে যুক্ত হওয়া সেই কেবল দিয়ে ডেটা সরবরাহ শুরু হওয়ার তথ্য দিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) এর মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণ) সাইদুর রহমান।
তিনি বলেন, বিচ্ছিন্ন হয়ে যাওয়া সিমিউই-৫ কেবলটি মেরামত শেষে শুক্রবার সকাল থেকে পুরোদমে কার্যকর হয়েছে। সব মিলিয়ে দুই মাসের বেশি সময় লাগল এটি কার্যকর করতে।বাংলাদেশের দ্বিতীয় এ সাবমেরিন কেবল কাটা পড়েছিল গত ২০ এপ্রিল রাতে। সিঙ্গাপুর থেকে ৪৪০ কিলোমিটার পশ্চিম প্রান্তে আকস্মিকভাবে বিচ্ছিন্ন হয়ে যায় এটি। এতে ওই কেবলের মাধ্যমে কুয়াকাটা-সিঙ্গাপুরের মধ্যেকার সব ডেটার আদান প্রদান বন্ধ ছিল দুই মাস ধরে। তখন দেশের প্রথম সাবমেরিন কেবল সিমিউই- ৪ এবং অন্যান্য বিকল্প দিয়ে দেশের ইন্টারনেট ব্যবস্থা সচল রাখা হয়। তবে এতে ইন্টারনেটের গতি ধীর হয়ে যায়। খবর বিডিনিউজের
সাবমেরিন কেবলটি বিচ্ছিন্ন হওয়ার পর বিএসসিপিএলসি থেকে বলা হয়েছিল, ইন্দোনেশিয়ার সমুদ্র এলাকায় কাজ করতে গেলে অনেক বেশি আমলাতান্ত্রিক জটিলতা পার হয়ে যেতে হয়। যার কারণে এক মাসের মতো সময় লাগতে পারে। সেই একমাস শেষ পর্যন্ত দুই মাস আটদিনে গিয়ে ঠেকল।
বাংলাদেশে ইন্টারনেটের ব্যান্ডউইথ আসে মূলত গভীর সমুদ্রের মধ্য দিয়ে আসা দুটো সাবমেরিন কেবলের মাধ্যমে। বাংলাদেশের প্রথম সাবমেরিন কেবলের ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। দ্বিতীয় সাবমেরিন কেবল ঢুকেছে কুয়াকাটা হয়ে।