দেশ ডেকেছে, মানা করতে পারিনি: নওশাবা

1

বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট-এর সদ্য গঠিত বোর্ডের সদস্য হিসেবে যুক্ত করা হলো অভিনেত্রী ও পাপেটশিল্পী কাজী নওশাবা আহমেদকে। ১৫ সেপ্টেম্বর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আয়েশা সিদ্দিকা এই প্রজ্ঞাপন জারি করেন। নওশাবার এই অন্তর্ভুক্তিতে স্বস্তি প্রকাশ করছেন বেশিরভাগ মানুষই। কারণ তিনি বিগত সরকারের আমলে তুমুল নিগ্রহের শিকার হয়েছেন। খেটেছেন জেল। সয়েছেন নির্যাতন। হারিয়েছেন কাজ। এমনকি ঠকেছেন শিল্পমাধ্যম থেকেও। সেই শিল্পীকেই এবার রাষ্ট্র বেছে নিলো দেশের সমগ্র শিল্পীর কল্যাণে কাজ করার জন্য!
বিপ্লবের দিনগুলোতে কাজী নওশাবা আহমেদ বিপ্লবের দিনগুলোতে কাজী নওশাবা আহমেদ স্বাভাবিক, দায়িত্বটি পেয়ে পুলকিত কাজী নওশাবা। কারণ, তিনি বরাবরই অভিনয় ও পাপেটের বাইরে সুবিধাবঞ্চিত কিংবা দুর্গত মানুষ, শিশু ও শিল্পের জন্য কাজ করে আসছেন। সেই অভিজ্ঞতা এখন রাষ্ট্রীয়ভাবে কাজে লাগাতে পারবেন শিল্প ও শিল্পীদের কল্যাণে।
নওশাবা বললেন, ‘আমি অনেক ছোট মানুষ। দেশ ডেকেছে, মানা করতে পারিনি। যখনই দেশ ডাকে তখনই মনের কথা শুনি। তারই ফলাফল ট্রাস্টি বোর্ডের সদস্য হওয়া। এখন দায়িত্বটা ঠিকঠাক পালন করতে চাই।’
শিল্পীদের কল্যাণে কাজ করা প্রসঙ্গে নওশাবা বলেন, ‘আগে কাজটা করি, ঠিকঠাক। দোয়া করবেন আমরা যেমন বিচ্ছিন্নভাবে ছিলাম, সেটা যেন কাটাতে পারি।