দেশে ফিরলেন ৬৯ হাজার হাজি

3

পূর্বদেশ ডেস্ক

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৬৯ হাজার ৭৪২ জন হজযাত্রী। গত ২০ জুন থেকে হজযাত্রীদের এই ফিরতি যাত্রা শুরু হয়। বাংলাদেশ এয়ারলাইনসের বিজি ৩৩২ ফ্লাইটের মধ্য দিয়ে ফিরতি যাত্রা শুরু করেন তারা। এরপর থেকে রবিবার দিবাগত রাত ২টা ৫৯ মিনিট পর্যন্ত মোট ১৯৬টি ফ্লাইটে এই হজযাত্রীরা দেশে ফেরত এসেছেন। খবর বাংলা ট্রিবিউনের।
গতকাল সোমবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের সূত্রে এ তথ্য জানা গেছে। হজযাত্রীদের নিয়ে শেষ ফিরতি ফ্লাইটটি দেশে আসবে আগামী ২২ জুলাই।
হজ ব্যবস্থাপনা পোর্টালের দেওয়া তথ্য থেকে জানা গেছে, এখন পর্যন্ত মোট ১৯৬টি ফিরতি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৯৪টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৭৪টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ২৮টি ফ্লাইট রয়েছে।
পোর্টালে দেওয়া তথ্য থেকে জানা গেছে, এ বছর হজ পালন করতে গিয়ে ৬৫ জন বাংলাদেশির মৃত্যু হয়। তাদের মধ্যে ৫২ জন পুরুষ এবং ১৩ জন নারী। মক্কায় ৫১ জন, মদিনায় পাঁচ, জেদ্দায় দুই এবং মিনায় সাত জন মারা যান।
এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী সৌদি আরব যান হজ করতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যান ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন। বাংলাদেশ থেকে ২১৮টি ফ্লাইটে সৌদি আরব গিয়েছিলেন তারা।
হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট ছিল ৯ মে এবং সর্বশেষ ফ্লাইট ছিল ১২ জুন।