দুর্যোগের সময়েই আমরা দেখি মানবিক বাংলাদেশ

2

নিজস্ব প্রতিবেদক

‘বাংলাদেশ একটি মানবিক রাষ্ট্র। এটি যে কোনো দুর্যোগের সময় আমরা দেখতে পাই। দেশের মানুষ মানুষের পাশে সর্বোচ্চ নিয়ে দাঁড়ায়। ফেনী, নোয়াখালী, কুমিল্লার ভয়াবহ বন্যায়ও সারাদেশের মানুষ ভালোবাসা নিয়ে বন্যাকবলিতদের পাশে দাঁড়িয়েছে। চট্টগ্রাম মেডিকেলের শিক্ষার্থীরাও যে তাদের পাশে দাঁড়াচ্ছেন এটি দেখে আমার খুব ভালো লাগছে। এটি আমারও শিক্ষাপ্রতিষ্ঠান। আমি এর অংশ হতে পেরে নিজেকে ধন্য মনে করছি’।
গতকাল বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম মেডিকেল কলেজের শাহ আলম বীর উত্তম অডিটোরিয়াম হল প্রাঙ্গণে ক্রাইসিস কল বাংলাদেশ সংগঠনের গণত্রাণ সংগ্রহ কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে এভারেস্ট ও লোৎসে জয়ী বাবর আলী এসব কথা বলেন। এসময় তিনি বন্যায় দেশের ক্ষয়ক্ষতির পাশাপাশি এভারেস্ট ও লোৎসে জয়ের গল্প করেন শিক্ষার্থীদের সাথে। তিনি বলেন, বাংলাদেশের মানুষ যে কি পরিমাণ মানবিক সেটি আমি যখন পায়ে হেটে বাংলাদেশ ঘুরি তখনও দেখেছি। আমি শুধু কিছু গ্রুপে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে বলতাম আমার আগামির গন্তব্য কোন এলাকায়। সেখানে রাত থাকার কোনো সু ব্যবসা হবে কি না। ওমনি অনেকগুলো মানুষ দাঁড়িয়ে যেতেন আমাকে সহযোগিতা করতে। আমার এ চলার পথে আমার বন্ধু বান্ধবী, সহকর্মী, আমার মেডিকেল শিক্ষার্থীসহ প্রায় চেনা অচেনা অনেকেই সহযোগিতা করেছেন। আমি মাত্র ৪ হাজার ৯১০ টাকা খরচের বিনিময়ে সারা বাংলাদেশ পায়ে হেঁটে জয় করেছি।
এসময়, দুর্যোগ মোকাবেলায় চট্টগ্রামের ১৫টির বেশি সংগঠন নিয়ে তৈরি হওয়া ক্রাইসিস কল বাংলাদেশ সংগঠনটি বন্যাকবলিতদের জন্য গণত্রাণ সংগ্রহ করে। বর্তমানে সংগঠনটি পুনর্বাসনের বিষয়টি গুরুত্ব দিয়ে সাধারণ মানুষের কাছে অর্থ সহায়তা চাইছেন।
ক্রাইসিস কল বাংলাদেশ সংগঠনের প্রতিনিধিরা বলেন, এ পর্যন্ত আমরা প্রায় ১৫ লাখ টাকা সংগ্রহ করেছি। ত্রাণ সংগ্রহ করে গতকাল দুপুরে ফেনীর উদ্দেশ্যে ৯ টন ত্রাণ নিয়ে যান সংগঠনের সদস্যরা। এর একদিন আগে ৪ টন ত্রাণ নিয়ে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায় যায় আরো একটি স্বেচ্ছাসেবক দল। আগামিতে আমাদের ইচ্ছে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য ব্যবস্থা নেয়া হবে। আমাদের এই কাজে অংশ নিয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজের গর্ব, এভারেস্ট বিজয়ী, বাবর আলী। স্বেচ্ছাসেবকদের সাথে কাজ করছেন তিনিও।