দিল্লিতে তাপমাত্রার পারদ উঠলো ৫২.৩ ডিগ্রি

8

পূর্বদেশ ডেস্ক

ভারতের রাজধানী দিল্লিতে তীব্র গরমের সর্বকালের রেকর্ড ছাড়িয়েছে। লোকসভা ভোটের রাজনৈতিক উত্তাপের সঙ্গেই পাল্লা দিয়ে চড়ছে তাপমাত্রার পারদ। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। যা এখন পর্যন্ত রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা। দেশটির সরকারি আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) বরাতে এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
এনডিটিভি জানায়, দিল্লির মুঙ্গেশপুর এলাকায় এই তাপমাত্রা রেকর্ড হয়েছে গতকাল বুধবার দুপুরে। এর আগে মঙ্গলবার দিল্লিতে ৪৯ দশমিক ৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। সেটিও ছিল রেকর্ড ভাঙা তাপমাত্রা।
আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন-চারদিন এরকমই তাপপ্রবাহ চলবে রাজধানীতে। একইসঙ্গে পাঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড়ে প্রচন্ড গরমে জ্বালাপোড়া ভাব থাকবে। উত্তর-পশ্চিম ভারতেও একাধিক জায়গায় তীব্র তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি হয়েছে।
শুক্রবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের এই সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া বিভাগের রেড অ্য্লাার্ট জারির মানে লোকজনকে তাপজনিত অসুস্থতা এবং হিট স্ট্রোক থেকে সতর্ক থাকতে বলা। বিশেষ করে শিশু কিংবা বৃদ্ধ, যারা এ ধরনের অসুস্থতার ঝুঁকির মুখে রয়েছে তাদের জন্য।
ভারতে কোনও অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি হলে তাপপ্রবাহ ঘোষণা করা হয়। আর সর্বাচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বা এর বেশি হলে তীব্র তাপপ্রবাহ ঘোষণা করা হয়।
দিল্লির নরেলা ও মুঙ্গেশপুরের স্থানীয় আবহাওয়া দপ্তর মঙ্গলবার ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে, যা ছিল সর্বকালের রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা এবং স্বাভাবিকের চেয়ে ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি।বুধবারও একইরকম তাপমাত্রা বজায় থাকার পূর্বাভাস দিয়েছিলেন আবহাওয়াবিদরা।
উত্তর ভারতের ৬ রাজ্যে ২৯ মে থেকে ৩০ মে পর্যন্ত সতর্কতা জারি করা হয়েছে। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, দিল্লি- এনসিআর, পশ্চিম উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশে এই তীব্র তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি রয়েছে। শুক্রবারের পর থেকে উত্তর এবং মধ্য ভারতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।