দক্ষিণ এশিয়ায় ঘাঁটি গড়তে পারে আইএস

15

মালয়েশিয়ার এক মন্ত্রী হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, সংগঠনের নেতার মৃত্যুর পর ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা দক্ষিণ এশিয়ায় তাদের অভিযানের ঘাঁটি গড়ে তুলতে পারে। বুধবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন থাইল্যান্ডের ব্যাংককে আসিয়ান মন্ত্রীদের বৈঠকে এই সতর্কতার কথা উল্লেখ করেছেন।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে। মধ্য এশিয়ার বিভিন্ন দেশের কর্মকর্তারা মনে করেন, অক্টোবরে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের অভিযানে আইএস নেতা আবু বকর আল-বাগদাদি সুইসাইড ভেস্ট বিস্ফোরণে নিহত হলেও জঙ্গি গোষ্ঠীটির মতাদর্শের মূলোৎপাটন করতে দীর্ঘ লড়াই করতে হবে।
মালয়েশীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, বিদেশ থেকে আইএস জঙ্গিদের ফেরত আসা, অনলাইন উগ্রবাদ ও সম্ভাব্য লোন-উলফ হামলা ঠেকাতে সতর্ক রয়েছে। মুহিউদ্দিন ইয়াসিন বলেন, আমরা মনে করি আল-বাগদাদির মৃত্যুর পর আইএসের সন্ত্রাসী কর্মকান্ডের নতুন অধ্যায় শুরু হতে যাচ্ছে। সিরিয়া ও ইরাকে ভূখÐ হারানোর পর নতুন ঘাঁটি খুঁজছে আইএস। মালয়েশিয়ার মন্ত্রী জানিয়েছেন, গত ছয় বছরে দেশটি আইএসের ২৫ টি পরিকল্পিত হামলা নস্যাৎ করেছে এবং জঙ্গি গোষ্ঠীর সঙ্গে জড়িত সন্দেহে ৫১২ জনকে গ্রফতার করা হয়েছে।
২০১৬ সালের জানুয়ারি থেকে মালয়েশিয়া জঙ্গিবাদ নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আইএসের একাধিক হামলার পর এই অবস্থান নেয় দেশটি। ওই বছরের জুন মাসে কুয়ালা লামপুরে একটি গ্রেনেড হামলায় দায় স্বীকার করেছে সংগঠনটি। মালয়েশিয়ার মাটিতে এটিই ছিল আইএসের প্রথম হামলা।