তেঁতুল দিয়ে করতে পারেন এই ৪ কাজ

3

মুখরোচক খাবারের স্বাদ বৃদ্ধি করতে তেঁতুলের জুড়ি মেলা ভার। তেঁতুল দিয়ে আরও নানা কাজ ফেলতে পারেন। গৃহস্থালি পরিচ্ছন্নতা থেকে শুরু করে তেঁতুল আর কোন কোন কাজে লাগাবেন জেনে নিন। বাসন চকচকে করতে তেঁতুল কিন্তু বেশ কাজের। লেবু ও ভিনেগারের মতো তেঁতুলের অ্যাসিডিক গুণ স্টিল কিংবা পিতলের বাসন পরিষ্কার করতে সহায়ক। অনেক সময় বাসনের তেল চিটচিটে ভাব কিছুতেই যেতে চায় না, তেঁতুলের সাহায্যে এ সমস্যার সমাধান করতে পারেন।
তেঁতুলে ফসফরাস, অ্যামিনো অ্যাসিড, ম্যাগনেশিয়াম ইত্যাদি মিনারেল রয়েছে যা ত্বকের জন্য উপকারী। পরিমাণ মতো তেঁতুল গরম পানিতে কিছুক্ষণ ফুটিয়ে নিন। ঠান্ডা হলে ক্বাথ বের করে হলুদের গুঁড়া মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন।
১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। তবে সংবেদনশীল ত্বকে ব্যবহার করবেন না তেঁতুল। খুশকির সমস্যা দূর করতেও তেঁতুলের ক্বাথ ব্যবহার করতে পারেন। মাথার ত্বকে তেঁতুলের ক্বাথ ভালো করে ঘষে নিয়ে শ্যাম্পু করে নিন। তেঁতুলের গুণেই খুশকির সমস্যা দূর হবে। চুলও হবে ঝলমলে। তেঁতুলের পাল্প মেটাল পলিশ হিসেবেও ব্যবহার করা যেতে পারে। এতে রয়েছে টারটারিক অ্যাসিড, যা তামা এবং ব্রোঞ্জ থেকে মরিচা দূর করতে সাহায্য করে।