তিস্তা প্রকল্পে ভারত সহায়তা করলে ভালো

4

পূর্বদেশ ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, তিস্তা প্রকল্পে চীন দীর্ঘদিন ধরে আগ্রহী। তবে তিস্তা ভারত ও বাংলাদেশের যৌথ নদী। আমরা মনে করি তিস্তা প্রকল্পে ভারত যদি আমাদের সহায়তা করে সেটি আমাদের জন্য ভালো।
গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনার্য প্রকাশনী প্রকাশিত ড. সুবল রোজারিও প্রণীত গবেষণাগ্রন্থ ‘হায়ার এডুকেশন ইন বাংলাদেশ’ এবং নাট্যব্যক্তিত্ব জুয়েল কবির রচিত ‘আমি প্রীতিলতা’ নাট্যগ্রন্থের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।এক প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরের পর চীন সফর এ ভারসাম্যপূর্ণ সম্পর্কেরই বহিঃপ্রকাশ। অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করছি। খবর বাংলানিউজের।
ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও ভারতের ট্রেন চলাচল এখনো আছে। আমরা আঞ্চলিক যোগাযোগ নিয়ে ভাবছি। ভারত দিয়ে ট্রেন নেপাল ও ভুটানে যাবে। এটা সবার জন্যই ভালো হবে।
তারেক রহমানকে দেশে ফেরানোর বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন, যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের বন্দিবিনিময় চুক্তি নেই। বন্দিবিনিময় ছাড়া তারেক রহমানকে ফেরানো যায় কি না সে বিষয়ে আমরা আলোচনা করব।
এ সময় বিএনপি আমলের নির্যাতনের চিত্র তুলে ধরে তিনি বলেন, বিএনপির আমলে আমাদের ওপর জুলুম-নির্যাতন হয়েছে। আমাদের পার্টি অফিসের সামনে কাঁটাতারের বেড়া দিয়েছিল। সিআরআইয়ের কার্যালয়ে ঢুকে মালামাল লুট করেছিল।
সম্প্রতি ইউনাইটেড হাসপাতালে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে বিএনপি নেতা রুহুল কবির রিজভীর সরকারের ওপর বিষোদগার নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়া স্বেচ্ছায় বেসরকারি হাসপাতালে গেছেন, সেখানে চিকিৎসা সেবার দায় সরকারের নয়।
‘খালেদা জিয়ার অসুস্থতায় রিজভী সাহেবও ফখরুল সাহেবের মতো কেঁদেছেন কিনা’ প্রশ্ন রেখে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউনাইটেড হাসপাতাল সরকারি নয়, বেসরকারি। সেখানে চিকিৎসার বিষয়ে সরকারের কোনো দায় নেই। তারা যদি অ্যাম্বুলেন্স, ইঞ্জেকশন না দিয়ে থাকে সে বিষয়ে তারাই বলতে পারবে।
বইয়ের মোড়ক উন্মোচনকালে পররাষ্ট্রমন্ত্রী দেশে উচ্চশিক্ষা প্রসঙ্গে বলেন, বাংলাদেশে বিশেষত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি প্রদানে আরও যাচাই-বাছাই প্রয়োজন। এ বিষয়ে তিনি বেলজিয়ামে নিজের পিএইচডি অর্জনের অভিজ্ঞতা বর্ণনা করেন ও দেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে কথা বলবেন বলে জানান।
এ সময় ‘আমি প্রীতিলতা’ নাট্যগ্রন্থ প্রসঙ্গে চট্টগ্রামের সন্তান হাছান মাহমুদ বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলনে প্রথম নারী আত্মোৎসর্গকারী প্রীতিলতা ওয়াদ্দেদার দেশমাতৃকার জন্য আত্মত্যাগের চিরোজ্জ্বল দৃষ্টান্ত।