‘তথ্যপ্রযুক্তির যুগে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতির বিকল্প নেই’

4

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) শনিবার ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে মহাপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এই কর্মশালার আয়োজন করে।
সকাল ১০টায় সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন ইউজিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) ও সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। স্বাগত বক্তব্য দেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান।
উদ্বোধনী পর্বে সভাপতির বক্তব্যে ইউজিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) ও সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, তথ্য-প্রযুক্তির এ যুগে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতির কোন বিকল্প নেই। তাই বিশ্ববিদ্যালয় পর্যায়ে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়ন করা জরুরি। বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের পরিকল্পনা ও সক্ষমতা দিয়ে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়ন করতে পারে।
তিনি আরও বলেন, আগামীতে কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের বুদ্ধিমত্তাকে চ্যালেঞ্জ করতে পারে। মানুষের বিকল্প হয়ে দাঁড়াতে পারে। এজন্য আমাদের গ্র্যাজুয়েটদের আধুনিক তথ্য-প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবিলায় যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে ব্লেন্ডেড শিক্ষা ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
কর্মশালার দ্বিতীয় পর্ব টেকনিক্যাল সেশনে ‘উচ্চশিক্ষা ক্ষেত্রে ব্লেন্ডেড শিক্ষা মহাপরিকল্পনা’ বিষয়ে প্রেজেন্টেশন দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের প্রফেসর ড. মুহাইমিন আস সাকিব এবং ‘ব্লেন্ডেড লার্নিং রোডম্যাপ: কস্ট মডেলিং অ্যান্ড অ্যাস্টিমেশন’ বিষয়ে প্রেজেন্টেশন দেন বাংলাদেশ রিসার্চ নেটওয়ার্কের (বিডিরেন) সিইও মোহাম্মদ তৌরিত।
এরপর অনুষ্ঠিত হয় ‘ব্লেন্ডেড শিক্ষা’ বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়সমূহের প্রস্তুতি ও ভবিষ্যৎ করণীয় শীর্ষক গ্রুপ ওয়ার্ক। এই পর্বে রিসোর্সপার্সন ছিলেন ইউজিসি’র পরিচালক ড. দুর্গা রানী সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মুহাইমিন আস সাকিব, বিডিরেন এর সিইও মোহাম্মদ তৌরিত এবং ইউজিসি’র অতিরিক্ত পরিচালক বিষ্ণু মল্লিক।
কর্মশালার তৃতীয় পর্বে গ্রুপ ওয়ার্কে প্রাপ্ত তথ্য/ফলাফল উপস্থাপন ও তার ভিত্তিতে আলোচনা অনুষ্ঠিত হয়। কর্মশালায় চট্টগ্রাম অঞ্চলের ৭টি সরকারি ও ১৬টি বেরসরকারি বিশ^বিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষসহ অন্যান্য প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। কর্মশালা সঞ্চালনা করেন ইউজিসি’র অতিরিক্ত পরিচালক বিষ্ণু মল্লিক। বিজ্ঞপ্তি