ডিপজলের দায়িত্ব পালনে বাধা নেই

9

ঢাকা প্রতিনিধি

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা দিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত করা হয়েছে। এর ফলে ডিপজলের দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী। সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজলের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম. ইনায়েতুর রহিম হাইকোর্টের বেঞ্চ গতকাল সোমবার আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন। আদালতে ডিপজলের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। নিপুণের পক্ষে শুনানি করেন অ্যাড. শাহ মঞ্জুরুল হক।
ডিপজলের আইনজীবী জয়নুল আবেদীন বলেন, ‘হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। এতে ডিপজলের দায়িত্ব পালনে বাধা নেই’। গত রবিবার ডিপজলের আবেদনটি শুনানির জন্য চেম্বার আদালতের কার্যতালিকায় ছিল। তবে নাসরিন আক্তার নিপুণের আইনজীবী শাহ মঞ্জুরুল হক এক দিন সময় আবেদন করেন। তারই ধারাবাহিকতায় গতকাল সোমবার আবেদনটি শুনানির জন্য উঠে।
২০ মে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের সাধারণ সম্পাদক পদে মনোয়ার হোসেন ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। একই সঙ্গে ওই নির্বাচনে ভোটারদের প্রভাবিত করাসহ অনিয়মের অভিযোগ অনুসন্ধান করতে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়। পরাজিত সাধারণ সম্পাদক প্রার্থী নাসরিন আক্তার নিপুণের করা রিটের পরিপ্রেক্ষিতে ওই আদেশ দেওয়া হয়।
ওই দিন হাইকোর্টের আদেশের পর নিপুণের আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজলের বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করা, আচরণবিধি লঙ্ঘনসহ নানা অভিযোগ রয়েছে। এমনকি নির্বাচনে কারচুপির অভিযোগও রয়েছে। বিষয়গুলো নিয়ে নির্বাচনী আপিল বোর্ডের কাছেও আবেদন করা হয়েছিল। হাইকোর্ট সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা দিয়ে রুল জারি করেছেন।
নিপুণের অপর আইনজীবী পলাশ চন্দ্র রায় বলেন, হাইকোর্ট সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনে ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়ে রুল জারি করেছেন। নির্বাচনের ফল কেন বাতিল ঘোষণা করা হবে না এবং নতুন নির্বাচন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয় রুলে। আর অনিয়মের বিষয়টি সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে থাকা নিবন্ধন কর্তৃপক্ষকে অনুসন্ধান করতে বলা হয়েছে।
এর আগে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে ১৪ মে রিট করেন নাসরিন আক্তার নিপুণ। রিট আবেদনে মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজলের নেতৃত্বাধীন কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার পাশাপাশি নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ তদন্তে কমিটি গঠন এবং নতুন করে নির্বাচনের তফসিল ঘোষণার নির্দেশনা চাওয়া হয়। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন হয় গত ১৯ এপ্রিল। যাতে জয়ী হয় মিশা-ডিপজল প্যানেল। গত ২৩ এপ্রিল ফল ঘোষণা করা হয়।