টেকনাফে দেড় লাখ ইয়াবা ও ২ কেজি আইস উদ্ধার

1

পূর্বদেশ ডেস্ক

টেকনাফ উপজেলায় র‌্যাব ও বিজিবি পৃথক পৃথক অভিযান চালিয়ে দেড় লাখের বেশি ইয়াবা এবং দুই কেজির বেশি ক্রিস্টাল মেথ আইস উদ্ধার করেছে। এ সময় দুই রোহিঙ্গাসহ তিন ‘মাদক কারবারীকে’ গ্রেপ্তার করেছে র‌্যাব।
র‌্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের জ্যেষ্ঠ সহকারী পরিচালক (আইন ও গণমাধ্যম) ও অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সালাম চৌধুরী জানান। গতকাল রোববার ভোরে উপজেলার সদর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বরইতলী এলাকায় এ অভিযান পরিচালনা করা ইয়াবাগুলো উদ্ধার করা হয়।
এসময় গ্রেপ্তাররা হলেন- টেকনাফের মুসনি রেজিস্ট্রার রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা হারুন আমিন (১৯) ও আসমত উল্লাহ (১৮) এবং উপজেলার সদর ইউনিয়নের বরইতলী এলাকার সালামত উল্লাহ (২৪)। খবর বিডিনিউজের।
অতিরিক্ত পুলিশ সুপার আবু সালাম বলেন, ভোরে ওই এলাকায় সালামত উল্লাহর বসত ঘরে মিয়ানমার থেকে পাচার হয়ে আসা মাদকের একটি চালান মজুদের খবর পায় র‌্যাব।
এরপর ওই বাড়িতে মাদকের চালানটি লেনদেনের জন্য কয়েজন লোক অবস্থানের তথ্যে পেয়ে র‌্যাবের একটি দল অভিযান চালান। অভিযানে ওই বাড়িটি ঘিরে ফেললে র‌্যাব সদস্যদের উপস্থিতি টের পেয়ে সন্দেহভাজন চার-পাঁচজন লোক কৌশলে পালানোর চেষ্টা চালায়।
আবু সালাম বলেন, এ সময় ধাওয়া দিয়ে তিনজনকে গ্রেপ্তার করতে সক্ষম হলেও অন্যরা পালিয়ে যায়। পরে সালামত উল্লাহর বসতবাড়িতে তল্লাশি চালিয়ে ১ লাখ ৬০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়।
তারা নাফ নদীর সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে ইয়াবার চালান এনে টেকনাফের বিভিন্ন মাদক কারবারিদের সরবরাহ করত।
তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে টেকনাফ থানায় মামলা করা হয়েছে বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।
অপরদিকে টেকনাফ উপজেলার সীমান্তে অভিযান চালিয়ে দুই কেজির বেশি ক্রিস্টাল মেথ আইস উদ্ধার করেছে বিজিবি। এ ঘটনায় কেউ গ্রেপ্তার হয়নি। শনিবার মধ্যরাতে উপজেলার সাবরাং ইউনিয়নের নাফ নদীর হাড়িয়াখালী সীমান্ত থেকে এসব মাদক উদ্ধার করা হয় বলে জানান বিজিবির টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ।
বিজিবি জানায়, গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান চালানো হয়। এক পর্যায়ে মিয়ানমারের দিক থেকে নাফ নদী পার হয়ে ছোট একটি বস্তা সঙ্গে নিয়ে তিনজনকে আসতে দেখেন বিজিবির সদস্যরা।
থামার নির্দেশ দিলে তারা বস্তা ফেলে পালিয়ে যায়। পরে ঘটনাস্থলের আশপাশে তল্লাশি করে একটি ছোট বস্তায় দুই কেজি ১১৭ গ্রাম ক্রিস্টাল মেথ আইস ও দা পাওয়া যায়।
উদ্ধার করা মাদক বিজিবির ব্যাটালিয়ন দপ্তরে রাখা হয়েছে।