টি-টোয়েন্টিতে শততম হারে প্রথম বাংলাদেশ

4

স্পোর্টস ডেস্ক

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে জয়ের চেয়ে হারের সংখ্যাই বেশি বাংলাদেশের। তবে প্রথম দেশ হিসেবে হারের সেঞ্চুরি পূরণ করল টাইগাররা। যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচ তো বটেই দ্বিতীয় ম্যাচেও পেয়েছে হারের স্বাদ। যার ফলে লজ্জার রেকর্ডে সবার আগে নাম লেখাতে হলো। এখন পর্যন্ত ১৬৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ জয় পেয়েছে ৬৪ ম্যাচে। চারটি ম্যাচে কোনো ফল ঘোষণা করা হয়নি। যুক্তরাষ্ট্র সিরিজের আগে হারের তালিকায় অবশ্য দুই নম্বরে ছিল টাইগাররা। ৯৯ হার নিয়ে সবার উপরে ছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্যারিবিয়ানদের আগেই বাংলাদেশ ছুঁয়ে ফেলল শততম হারের রেকর্ড।
ওয়েস্ট ইন্ডিজের পর ৯৮ ম্যাচে হার নিয়ে তিনে আছে শ্রীলঙ্কা। চারে জিম্বাবুয়ে (৯৫) ও পাঁচে নিউজিল্যান্ড (৯০)।
কিউইরা অবশ্য জয় পেয়েছে ১০৯ ম্যাচে। সর্বোচ্চ জয়ের তালিকায় সবার উপরে আছে দুই চিরপ্রতিদ্ব›দ্বী ভারত ও পাকিস্তান। দুদলই জয় পেয়েছে ১৪০ ম্যাচে। ১০০ জয় নিয়ে তালিকার চারে আছে অস্ট্রেলিয়া। মাত্র পাঁচ বছর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে পা রাখা যুক্তরাষ্ট্র ২৭ ম্যাচ খেলে ১৭টিতেই জয় পেয়েছে, বিপরীতে হেরেছে ৯টি ম্যাচে। এদিকে, বৃহস্পতিবার প্রেইরি স্টেডিয়ামে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয়টিতে বাংলাদেশকে ৬ রানে হারিয়েছে যুক্তরাষ্ট্র। শুরুতে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রান করে স্বাগতিকরা। ওই রান তাড়া করতে নেমে ৩ বল আগে ১৩৮ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ।
প্রথম ম্যাচের পর দ্বিতীয়টিতেও জিতে সিরিজ নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের প্রস্তুতি নিতে এই সিরিজটি খেলছে বাংলাদেশ। কিন্তু টানা দুই ম্যাচ হার উল্টো মানসিকভাবে বড় ধাক্কা হতে পারে ক্রিকেটারদের জন্য।