ঝিনাইদহ সীমান্তে ভারতীয় মর্টার শেল

3

পূর্বদেশ ডেস্ক

ঝিনাইদহের মহেশপুর সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে একটি অবিস্ফোরিত ভারতীয় মর্টার শেল পাওয়া গেছে। এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে প্রতিবাদ জানানো হলে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ দুঃখ প্রকাশ করেছে।
গতকাল শনিবার সকালে উপজেলার লড়াইঘাট সীমান্তে শিম ক্ষেত থেকে মর্টার শেলটি উদ্ধার করা হয় বলে বিজিবি মহেশপুর-৫৮ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর মোল্লা ওবায়দুর রহমান জানান। খবর বিডিনিউজের
স্থানীয় কৃষক নাজু হোসেন জানান, ১৬ আগস্ট রাত ১০ টার দিকে লড়াইঘাট সীমান্ত এলাকায় আকাশে উজ্জ্বল আলো দেখা যায়। সে সময় বিকট শব্দও শোনা যায়। তবে উৎস জানতে না পারায় বিষয়টি স্বাভাবিকভাবে নিয়েছিল এলাকাবাসী। ঘটনাস্থল থেকে বেশ খানিকটা দূরে বিজিবি ক্যাম্প।
শুক্রবার বিকালে নাজু হোসেন তার শিম ক্ষেতে গিয়ে মর্টার শেলটি দেখতে পেয়ে অন্যদের জানান। রাতে বিজিবি ক্যাম্পে খবর দেওয়া হয়। পরে বিজিবির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পুরো এলাকার নিরাপত্তা জোরদার করেন। সেইসঙ্গে গ্রামবাসী পাহারা বসায়।
গতকাল শনিবার বিকালে বিজিবির পক্ষ থেকে সংবাদমাধ্যমে এক বিজ্ঞপ্তি পাঠানো হয়। এতে বলা হয়েছে, ঘটনাস্থল পরিদর্শনের পর বিজিবি কর্মকর্তারা মোবাইল ফোনে বিএসএফকে বিষয়টি জানায়। পরে মর্টার সেলের তথ্য উপাত্ত ও ভিডিও পাঠানো হয়। প্রথমে বিএসএফ বিষয়টি অস্বীকার করে। পরে তাদের জানানো হয়, কয়েক দিন আগে ভারতের অভ্যন্তরে এক গ্রামে মর্টার শেলের আলোয় আলোকিত করা হয়। এর মধ্যে একটি মর্টার শেল দেশটির এক কৃষকের উঠানে পড়লে আতঙ্কের সৃষ্টি হয়; যা ভারতীয় মিডিয়ায় প্রকাশিত হয়। বিজিবির পক্ষ থেকে বিষয়টি তুলে ধরা হলে, বিএসএফ স্বীকার করে ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন। সেইসঙ্গে ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটবে না বলে আশ্বস্ত করা হয়েছে।
মেজর মোল্লা ওবায়দুর বলেন, মর্টার শেল পাওয়ার খবর পেয়ে রাতেই বিএসএফের কাছে প্রতিবাদপত্র পাঠানো হয়। সেইসঙ্গে পতাকা বৈঠকের আহ্বান করা হলে তারা শনিবার করতে অসম্মতি জানান। তবে আগামিকাল সোমবার পতাকা বৈঠক হবে বলে জানিয়েছেন তারা।
ঢাকা থেকে বোম্ব ডিসপোজাল ইউনিট গিয়ে মর্টার শেলটি নিষ্ক্রিয় করবে বলে বিজিবির পক্ষ থেকে জানানো হয়েছে।