জেলা পরিষদের ৩৩১ কোটি টাকার বাজেট

4

২০২৪-২৫ র্অথবছররে জন্য ৩৩০ কোটি ৯৪ লক্ষ ৯০ হাজার ৪৩২ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম জেলা পরিষদ। গতকাল মঙ্গলবার বেলা ১১ টায় জেলা পরিষদের নবনির্মিত ভবনের কনফারেন্স রুমে আয়োজিত মাসিক সভায় এই বাজেট ঘোষণা করা হয়। বাজেটে চট্টগ্রাম জেলার উন্নয়নের জন্য বরাদ্দ রাখা হয়েেছ ১২৫ কোটি টাকা।
চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত জেলা পরিষদের মাসিক সভায় এই বাজেট উপস্থাপন করেন প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল।
সভার শুরুতে ১৪টি উপজেলার নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান, নবনির্বাচিত প্যানেল চেয়ারম্যান-১, সংরক্ষিত-২ ওয়ার্ডের নির্বাচিত জেলা পরিষদ সদস্য এবং হাটহাজারী পৌরসভা প্রশাসককে ফুল দিয়ে বরণ করা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. দিদারুল আলম, নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মনিরুল ইসলাম, রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহসানুল হায়দার চৌধুরী বাবুল, রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতী, কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরী, হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ইউনুস গণি চৌধুরী, স›দ্বীপ উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম আনোয়ার হোসেন, ফটিকছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজিম উদ্দীন মুহুরী, মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান খোরশেদ আলম চৌধুরী, বাঁশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ খোরশেদ আলম, পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ দিদারুল আলম, হাটহাজারী পৌরসভার প্রশাসক মঞ্জুরুল আলম চৌধুরী, চন্দনাইশ পৌরসভার মেয়র মাহবুল আলম খোকা, নাজিরহাট পৌরসভার মেয়র এ কে জাহেদ চৌধুরী, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য বীর মুক্তিযোদ্ধা কাজী আব্দুল ওহাব, নুরুল মোস্তফা সিকদার, বোরহান উদ্দিন মো. এমরান, আ ম দিলশাদ, এসএম আলমগীর চৌধুরী, ফারহান আফরিন জিনিয়া, মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, আব্দুল আলীম, ইঞ্জিনিয়ার ইসলাম আহমদ, আখতার উদ্দিন মাহমুদ, এরফানুল করিম চৌধুরী, অ্যাড. জোবায়েদা সরওয়ার চৌধুরী নিপা, মোস্তফা রাহিলা চৌধুরী, সুরাইয়া খানম প্রমুখ।
উপস্থিত সদস্যরা নিয়মিত উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি শিক্ষা, শিল্প, সংস্কৃতি ও ক্রীড়াঙ্গনকে সমৃদ্ধ করে মহান মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত করার লক্ষ্যে বধ্যভ‚মি সংরক্ষণ, শহীদ বীর মুক্তিযোদ্ধাদের কবর সংরক্ষণ এবং জেলা পরিষদের মালিকানাধীন ভ‚মি বেদখল মুক্ত করে তাতে আয়বর্ধক ও দৃশ্যমান প্রকল্প গ্রহণের উপর জোর দেন।
সভাপতির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম বলেন, জেলা পরিষদের মাধ্যমে চট্টগ্রামের উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছি। তাছাড়া চট্টগ্রামের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণের লক্ষ্যে নবনির্মিত জেলা পরিষদ ভবনের ১৪তম তলায় ‘চিরন্তন চট্টগ্রাম’ নামে ঐতিহ্য কর্ণার স্থাপনের কাজ চলছে। বর্তমানে এ সম্পর্কিত তথ্য সংগ্রহ ও গবেষণার কাজ চলছে। তিনি আরও বলেন, ক্রীড়া ও সংস্কৃতিকে উৎসাহিত করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিবছর জেলা পরিষদ চেয়ারম্যান গোল্ডকাপ টুর্নামেন্ট করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। জেলা পরিষদ ক্রীড়াচক্র নামে জেলা পরিষদের অধীনে ফুটবল ও ক্রিকেট টীম গঠন করা হবে।
তিনি বলেন, অতি সীমিত জনবল নিয়ে এরূপ কাজ চালিয়ে যাওয়া অসম্ভব। তা সত্তে¡ও আমি জেলা পরিষদের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছি। সকলকে এসব কর্মকাÐে সম্পৃক্ত হয়ে সমৃদ্ধ চট্টগ্রাম গড়তে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার রূপকল্প ২০৪১ বাস্তবায়নে আত্মনিয়োগ করার অনুরোধ জানান। বিজ্ঞপ্তি