জেনারেল আজিজের নিষেধাজ্ঞা নিয়ে যা বলল পেন্টাগন

3

পূর্বদেশ ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদরদপ্তর ‘পেন্টাগন’ বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের ওপর দেওয়া নিষেধাজ্ঞার বিষয়ে নিজেদের অবস্থান জানিয়েছে । মঙ্গলবার নিয়মিত ব্রিফিংয়ে এ সংক্রান্ত প্রশ্নের জবাবে পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরেন।
তিনি বলেন, জেনারেল আজিজের বিরুদ্ধে নিষেধাজ্ঞা গণতন্ত্র এবং আইনের শাসনের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির প্রতিফলন। খবর বাংলানিউজের।
ব্রিফিংয়ে প্যাটের কাছে এক সাংবাদিক জানতে চান, পেন্টাগন কীভাবে বাংলাদেশের সঙ্গে সামরিক ও নিরাপত্তা অংশীদারত্ব পরিচালনা করছে, যেখানে উল্লেখযোগ্য দুর্নীতির জন্য সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ ভুল পথে চলছে। সেখানে মানবাধিকার ও গণতন্ত্রের চরম লঙ্ঘন হচ্ছে। পুলিশ ও র‌্যাবের কয়েকজন কর্মকর্তাকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। বর্তমান সরকার যেকোনো উপায়ে ক্ষমতা ধরে রাখতে নিরাপত্তা বাহিনীগুলোকে ব্যবহার করছে। এ নিয়ে পেন্টাগন কী ভাবছে?
উত্তরে পেন্টাগন মুখপাত্র বলেন, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। এখানে আপনাকে স্বাগতম। আপনি যেটি বললেন, পররাষ্ট্র দপ্তর উল্লেখযোগ্য দুর্নীতির জন্য সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। গত মে মাসে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ নিষেধাজ্ঞা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার পাশাপাশি বাংলাদেশে আইনের শাসন নিশ্চিতে আমাদের প্রতিশ্রæতি পুনর্ব্যক্ত করে। যুক্তরাষ্ট্র দুর্নীতিবিরোধী যেকোনো প্রচেষ্টাকে সমর্থন করে।