জাপানে নিঃসঙ্গ অবস্থায় ৪০ হাজার মানুষের মৃত্যু

2

আন্তর্জাতিক ডেস্ক

২০২৪ সালের প্রথমার্ধে জাপানে একা বাড়িতে অবস্থানের সময় অন্তত ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। জাতিসংঘের মতে, দেশটিতে বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক মানুষের বাস। তাদের বেশিরভাগই নিজ বাড়িতে একা থাকতে বাধ্য হন।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। দেশটির ন্যাশনাল পুলিশ এজেন্সির তথ্য অনুসারে, অন্তত ৪ হাজার মানুষের মৃত্যুর খবর এক মাসেরও বেশি সময় পরে জানা গেছে। আর এক বছর ধরে নিখোঁজ থাকার পর ১৩০টি মৃতদেহ পাওয়া যায়। ন্যাশনাল পুলিশ এজেন্সির তথ্যে দেখা যায়, ২০২৪ সালের প্রথমার্ধে মোট ৩৭ হাজার ২২৭ জনকে একাকী বাড়িতে মৃত অবস্থায় পাওয়া গেছে। এদের মধ্যে ৭০ শতাংশের বয়স ৬৫ বা তার বেশি।
তথ্য অনুসারে, এদের মধ্যে ৭ হাজার ৪৯৮ জনের বয়স ৮৫ বছর বা তারচেয়ে বেশি। ৭৫ থেকে ৭৯ বছর বয়সীর সংখ্যা ৫ হাজার ৯২০। ৭০ থেকে ৭৪ বছর বয়সী ৫ হাজার ৬৩৫টি মৃতদেহ পাওয়া যায়। জাপানি ন্যাশনাল ইনস্টিটিউট অব পপুলেশন অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি রিসার্চ বলেছে, ২০৫০ সাল নাগাদ দেশটিতে একা বসবাসকারী বয়স্ক নাগরিকদের (৬৫ বছর বা তার বেশি বয়সী) সংখ্যা এক কোটি ৮০ হাজারে পৌঁছাবে। দীর্ঘদিন ধরে বার্ধক্য ও ক্রম হ্রাসমান জনসংখ্যা মোকাবিলা করার চেষ্টা করেছে জাপান। এপ্রিল মাসে জাপান সরকার দেশের কয়েক দশক ধরে একাকিত্ব ও বিচ্ছিন্নতার সমস্যা মোকাবিলা করার জন্য একটি বিল সংসদে উত্থাপন করেছিল। জাপান ছাড়া চীন ও দক্ষিণ কোরিয়ার জনসংখ্যাও ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে।