জাতীয় কবির স্মৃতি বিজড়িত রাউজানে নজরুলের জন্ম জয়ন্তীপালন

2

রাউজান প্রতিনিধি

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্ম জয়ন্তী পালন করা হয়েছে কবির স্মৃতি বিজড়তি রাউজানে ঢেউয়া হাজীপাড়ায়। এ উপলক্ষে গতকাল শনিবার বিকেলে হাজী বাড়ি কবি কাজী নজরুল ইসলাম জন্ম জয়ন্তী উদযাপন পরিষদের পক্ষ থেকে ঢেউয়া হাজীপাড়ায় হাফেজ বজলুর রহমান সড়কের পাশে নির্মিত কবির স্মৃতিস্তুম্ভে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন দি পূর্বকোণ লিমিটেডের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী। একই সঙ্গে এবিএম ফজলে করিম চৌধুরী এমপির পক্ষ থেকে ও পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ পৌরসভার পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন কবির স্মৃতির প্রতি।
এসময় আরও উপস্থিত ছিলেন- পৌরসভা আ. লীগের সহ সভাপতি জানে আলম জামাল, সমাজসেবক রবিউল হোসেন, দি পূর্বকোণ লিমিটেডের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরীর সন্তান জাসির চৌধুরী, পৌরসভার সহকারী প্রকৌশলী ওয়াসিম আকরাম, যুবলীগ নেতা ছাবের হোসেন, তরুণ সংগঠক আবদুল আউয়াল সুজন, রাউজান প্রেস ক্লাবের সাবেক সভাপতি জাহেদুল আলম, তৈয়ব চৌধুরী, নাছির উদ্দিন, নকীব সিদ্দিকী, দিপ্ত প্রমুখ।
এসময় উপস্থিত সকলে হাজী বাড়িতে কাজী নজরুল ইসলামের স্মৃতি রক্ষায় এই বাড়ির কৃতীসন্তান দৈনিক পূর্বকোণের প্রাক্তন চেয়ারম্যান মরহুম আলহাজ মোহাম্মদ ইউসুফ চৌধুরী ও সাবেক চেয়ারম্যান মরহুম স্থপতি তসলিম উদ্দিন চৌধুরীর অবদানের কথা স্মরণ করেন।
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯৩৩ সালে তৃতীয়বারের মতো চট্টগ্রাম এলে এই হাজী বাড়িতে অবস্থান করে সাহিত্য সম্মেলনে যোগদান করেছিলেন। সম্মেলনের অন্যতম প্রধান আকর্ষণ ছিল কবির গান ও আবৃত্তি। কবি নজরুলের এই স্মৃতি রক্ষায় জেলা প্রশাসনের পক্ষ থেকে হাজী বাড়ির সামনে ২০০০ সালে নির্মাণ করা হয় ‘নজরুল স্মরণ’ নামক একটি সুন্দর স্মৃতিস্তুম্ভ।