জলোচ্ছ্বাসে তলিয়ে গেল সুন্দরবন

6

পূর্বদেশ ডেস্ক

ঘূর্ণিঝড়ের রিমালের প্রভাবে কারণে জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে পুরো সুন্দরবন। গতকাল রোববার দুপুরে পূর্ব সুন্দরবন বিভাগের করমজল বন্যপ্রাণী প্রজননকেন্দ্র ও পর্যটন স্পটের ওসি আজাদ কবির জানান, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে স্বাভাবিকের চেয়ে চার ফুট পানি বেড়ে সুন্দরবন তলিয়ে গেছে। তবে বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতির কোনও আশঙ্কা নেই বলে উল্লেখ করেন তিনি।
আজাদ কবির বলেন, ঘূর্ণিঝড় রিমালের কারণে সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে পুরো সুন্দরবন বিভাগের কর্মকর্তা ও বনরক্ষীদের ছুটি বাতিল করা হয়েছে। বন বিভাগের ঝুঁকিপূর্ণ ক্যাম্পগুলোতে থাকা বনরক্ষীদের এরইমধ্যে নিরাপদে সরিয়ে আনা হয়েছে।
ঘূর্ণিঝড় রিমালের আঘাতের আগেই গতকাল সকাল থেকেই সুন্দরবনসংলগ্ন উপকূলীয় বাগেরহাটে ঝড়ো বাতাসের সঙ্গে বৃষ্টিপাত শুরু হয়। জেলার সকল নদ-নদীতে অস্বাভাবিক জোয়ারে ৪ থেকে ৫ ফুট পানি বৃদ্ধি পায়। জেলার কমপক্ষে ৬টি পয়েন্টে বেড়িবাঁধ উপচে পানি প্রবেশ করেছে। সুন্দরবনসহ বাগেরহাট, মোংলা ও মোড়েলগঞ্জ পৌরসভাসহ বিস্তীর্ণ এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। এতে হাজার হাজার মানুষ পানিবন্ধি হয়ে পড়েন।
ঘূর্ণিঝড় রিমালের কারণে গতকাল মোংলা নদীতে যাত্রীবাহী ট্রলার চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান পৌর মেয়র শেখ আব্দুর রহমান। তিনি বলেন, ‘ঝুঁকি এড়াতে যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে জরুরি কাজ ও রোগীদের কথা চিন্তা করে মোংলা নদীতে ফেরি চালু রাখা হয়।