চ্যাটজিপিটি’র সার্চ ফিচার গুগলের নতুন চ্যালেঞ্জ

3

পূর্বদেশ ডেস্ক

সম্প্রতি নতুন সার্চ ফিচার উন্মোচন করেছে ওপেনএআইয়ের নির্মাতা চ্যাটজিপিটি, আর অবধারিতভাবেই একে দেখা হচ্ছে সার্চ জায়ান্ট গুগলের জন্য নতুন চ্যালেঞ্জ হিসাবে। কোম্পানিটি বলেছে, তারা একটি সার্চ ফিচার পরীক্ষা করছে, যা চ্যাটজিপিটিতে রিয়েল-টাইম তথ্য অন্তর্ভুক্ত করবে। যাতে বটটিতে কোনো তথ্য অনুসন্ধানে তা ব্যবহারকারীদের প্রশ্নের আপ-টু-ডেট তথ্য ও লিংকসহ জবাব দিতে পারে।
তবে এই টুলটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে সীমিত সংখ্যক ব্যবহারকারীর জন্য প্রযোজ্য বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।
তবে শেষ পর্যন্ত এই টুলটি ওপেনএআইয়ের চ্যাটজিপিটি বটে চলে আসবে বলে ধারণা করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।
২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি চালু হওয়ার পর গোটা বিশ্বে এআই নিয়ে উত্তেজনার জোয়ার শুরু হয়। মাইক্রোসফট সমর্থিত ওপেনএআই তখন থেকেই কোডিং, ভিডিও তৈরি, ডেটা বিশ্লেষণ ও ছবি তৈরিসহ অসংখ্য টুল চালু করেছে।
কোম্পানিটির দাবি, এই নতুন সার্চ ফিচারের মাধ্যমে বিভিন্ন ফলো-আপ প্রশ্নের পাশাপাশি অনুসন্ধান সম্পর্কিত অতিরিক্ত নানা তথ্যও পাবেন ব্যবহারকারীরা। ওয়েবে উত্তর পেতে ব্যবহারকারীদের অনেক কসরত করতে হয়। এমনকি প্রায়ই প্রাসঙ্গিক ফলাফল পেতে একাধিক চেষ্টার প্রয়োজন পড়ে। আমাদের বিশ্বাস, ওয়েব থেকে রিয়েল-টাইম তথ্য দেওয়াসহ আমাদের বিভিন্ন মডেলের কথোপকথন ক্ষমতা বাড়ানোর মাধ্যমে ব্যবহারকারী যা খুঁজছেন তা খুঁজে বের করা দ্রুত ও সহজ হতে পারে।
দীর্ঘদিন ধরে প্রযুক্তি বিশ্লেষকরা যুক্তি দিয়ে আসছেন, কোনো কিছু খুঁজে দেখা বা অনুসন্ধানের ভবিষ্যত হলো বিভিন্ন এআই চ্যাটবট।
সার্চ ব্যবসায় বর্তমানে একচেটিয়া সুবিধা পাচ্ছে গুগল। ফলে, নতুন চ্যালেঞ্জ আসার আগেই এতে নিজস্ব এআইচালিত টুল যুক্ত করার জন্য রীতিমতো দৌড়ঝাঁপ করছে গুগল। খবর বিডিনিউজের
এদিকে সার্চ ফিচার আনার ঘোষণার পর থেকে গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের শেয়ারের দাম প্রায় ৩ শতাংশ কমেছে। অন্যান্য এআই কোম্পানিও বিভিন্ন সার্চ টুল তৈরির দিকে ঝুঁকছে। এক্ষেত্রে এখনও পর্যন্ত প্রভাবশালী খেলোয়াড় হিসাবে এগিয়ে রয়েছে গুগল। বৈশ্বিক এ বাজারে গুগলের দখল এখন ৯০ শতাংশেরও বেশি।
ওপেনএআই জানিয়েছে, নতুন সার্চ ফিচার নিয়ে আটলান্টিক ও নিউজ কর্পোরেশনসহ প্রকাশকদের সঙ্গে কাজ করছে তারা। ‘আমরা প্রকাশক ও নির্মাতাদের একটি সমৃদ্ধ ইকোসিস্টেম তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ। সার্চজিপিটি প্রোটোটাইপ চালু করার পাশাপাশি প্রকাশকদের জন্য সার্চজিপিটিতে কীভাবে প্রদর্শিত হবে তা পরিচালনা করার একটি উপায়ও চালু করছি, যাতে প্রকাশকদের কাছে আরও বিকল্প উপায় থাকে’- বলেছে কোম্পানিটি। খবর বিডিনিউজের
এর আগে ওপেনএআইয়ের বিরুদ্ধে সিস্টেম প্রশিক্ষণের জন্য নিজেদের কনটেন্ট ‘চুরির’ অভিযোগে মামলা করেছিল নিউ ইয়র্ক টাইমসসহ বিভিন্ন প্রকাশনা কোম্পানি। এর পরপরই অ্যাসোসিয়েটেড প্রেসসহ কয়েকটি আউটলেটের সঙ্গে অংশীদারিত্বেরও ঘোষণা দিয়েছে ওপেনএআই।