চীন থেকে প্রধানমন্ত্রীর আগে ফেরার কারণ জানালেন পররাষ্ট্রমন্ত্রী

11

পূর্বদেশ ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সূচি অনুযায়ী বেইজিংয়ের স্থানীয় সময় আজ বৃহস্পতিবার বেলা ১১টায় বাংলাদেশের পথে যাত্রা করার কথা ছিল। তবে অসুস্থ মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলকে সময় দেওয়ার জন্য তিনি নির্ধারিত সময়ের আগে গতকাল বুধবার রাতে ঢাকায় উদ্দেশে রওয়ানা হন। বেইজিংয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ তথ্য জানান।
হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর দেশে ফেরত যাওয়ার কথা ছিল ১১ জুলাই (আজ)। সেটি না হয়ে প্রধানমন্ত্রী বেইজিংয়ের স্থানীয় সময় আজ (বুধবার) রাত ১০টায় বাংলাদেশের উদ্দেশে রওনা হবেন। এতে তার আনুষ্ঠানিক যে কর্মসূচি, সেটির বিন্দুমাত্র হেরফের হয়নি।
প্রধানমন্ত্রীর পূর্বনির্ধারিত সময়ের আগেই বেইজিং থেকে ঢাকার উদ্দেশে যাত্রার কারণ ব্যাখ্যা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটির কারণ হচ্ছে প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে তার কন্যা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ পুতুলের বেইজিং সফরের কথা ছিল। অসুস্থতার কারণে তিনি বেইজিং আসতে পারেননি। আমরা যেদিন বেইজিংয়ের উদ্দেশে রওনা করি, সেদিন সকালবেলা হঠাৎ করে তিনি (সায়মা ওয়াজেদ) অসুস্থ হয়ে পড়েন। ফলে তিনি আসতে পারেননি। তিনি এখনো অসুস্থ। কাজেই প্রধানমন্ত্রী সফর সংক্ষিপ্ত করে নয়, ওনার এখানে (বেইজিং) রাত যাপন করার কথা ছিল। এখন তিনি সেটা না করে মা হিসেবে অসুস্থ মেয়েকে সময় দেওয়ার জন্য চলে যাচ্ছেন।