চান্দগাঁওয়ে হেলে পড়া ৫ তলা ভবন খালি করার নির্দেশ

1

নিজস্ব প্রতিবেদক

নগরের চান্দগাঁও বাহির সিগন্যাল এলাকায় ‘নবরত্ন’ নামের একটি ভবন পাশের ভবনের ওপর হেলে পড়েছে। প্রায় ৬ থেকে ১৮ ইঞ্চি পর্যন্ত হেলে পড়া ভবনটি থেকে বাসিন্দাদের সরে যেতে নির্দেশ দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ। গতকাল বৃহস্পতিবার সিডিএ’র একটি টিম ভবনটি পরিদর্শন করেছে। বড়ুয়াপাড়া বৌদ্ধ মন্দির সংলগ্ন ভবনটিতে ৯টি পরিবার বসবাস করে। এক যুগ আগে ৯ জন মালিক মিলে ভবনটি নির্মাণ করেছিলেন।
এক বছরেরও বেশি সময় আগে থেকেই ভবনটি পাশের ভবনের ওপর হেলে পড়লেও বিষয়টি জানাজানি হয় গত বুধবার। তবে কি কারণে ভবনটি হেলে পড়েছে সেটি এখনো সুনির্দিষ্ট করে কেউ জানাতে পারেননি। আপাতত বাসিন্দাদের সরিয়ে নেয়া হবে। এরপর ভবনটি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বিশেষজ্ঞ দিয়ে পরীক্ষা করানো হবে। পরীক্ষার রিপোর্টের উপর পরবর্তী পদক্ষেপে যাবে সিডিএ। ভবনের মালিকপক্ষ যাবতীয় পরীক্ষা সম্পন্ন করে সিডিএতে জমা দিবে।
সিডিএ’র অথরাইজড কর্মকর্তা মোহাম্মদ হাসান বলেন, চান্দগাঁও থানা এলাকায় একটি পাঁচতলা ভবন অপর একটি ভবনের ওপর হেলে পড়েছে। বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিকভাবে সিডিএ থেকে একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। এতে নবরত্ন নামের ভবনটি ৬ থেকে ১৮ ইঞ্চি পর্যন্ত হেলে পড়ার তথ্য পাওয়া গেছে। আপাতত দুর্ঘটনা এড়াতে ভবনে বসবাসকারী পরিবারগুলোকে ভবনটি খালি করে দিতে বলা হয়েছে। তিনি বলেন, চুয়েটের বিশেষজ্ঞ দিয়ে ভবনটি পরীক্ষা করাতে হবে। চুয়েট থেকে দেওয়া রিপোর্ট মালিকপক্ষ সিডিএতে জমা দিবে। রিপোর্টের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।