চসিক উপ-সহকারী প্রকৌশলী জয়নাল বরখাস্ত

10

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক তদন্তে ঘুষ লেনদেনের গুরুতর অভিযোগের সত্যতা পাওয়ায় চট্টগ্রাম সিটি করপোরেশনের উপ-সহকারী প্রকৌশলী গাজী জয়নাল আবেদীনকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
গতকাল চসিক প্রধান নির্বাহী শেখ মুহাম্মাদ তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ আদেশ দেওয়া হয়েছে। একই সাথে করপোরেশনের স্বার্থে অবিলম্বে তা কার্যকর করারও আদেশ দেওয়া হয়।
চসিক সূত্রে জানা যায়, গত ১১ জুন একটি জাতীয় গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে অভিযোগ উঠেছে ২০২০ সালে ১৯ নম্বর ওয়ার্ডের একটি রাস্তা উন্নয়নে ৩ কোটি ২১ লাখ টাকার কাজে ৬১ লাখ টাকা ঘুষ নেন চসিকের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) রিফাতুল করিম চৌধুরী এবং উপ-সহকারী প্রকৌশলী গাজী জয়নাল আবেদীন।
অভিযোগে বলা হয়, সংস্থাটির উপ-সহকারী প্রকৌশলী গাজী জয়নাল আবেদীন ঠিকাদার আয়নুল হাসান ওরফে হাসান মোল্লার কাছ থেকে নিজ হাতে নগদ ৪২ লাখ টাকা ঘুষ নিয়েছেন। এছাড়া তার স্ত্রীর ব্যাংক হিসাবে ঘুষ হিসেবে জমা দেওয়া হয় আরও সাড়ে ১০ লাখ টাকা। পরবর্তীতে সেই সংবাদের প্রেক্ষিতে সংস্থাটি অভিযুক্ত দুই প্রকৌশলীকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়। গত ১২ জুন তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে ১০ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়। এরপর গত ২৯ জুলাই তদন্ত প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি। প্রতিবেদনে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্মচারি চাকরি বিধিমালা ২০১৯ এর বিধি ৪৯ এর (খ) এবং ঙ (অ) নং উপ-বিধি অনুসারে অভিযুক্ত প্রকৌশলীকে বরখাস্ত করে চসিক।