চমাশিহা’র এমবিবিএস কোর্সের ওরিয়েন্টেশন

4

নগরীর আগ্রাবাদস্থ মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ১৯ তম ব্যাচের এমবিবিএস কোর্সের ওরিয়েন্টেশন প্রোগ্রামে নবীন ছাত্র ছাত্রীদেরকে কর্মপ্রিয়, নীতিজ্ঞান সম্পন্ন আদর্শ চিকিৎসক হওয়ার পাশাপাশি মানবসেবায় নিবেদিতপ্রাণ হওয়ার আহবান জানানো হয়। গত বুধবার সকাল ১০টায় কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন প্রোগ্রামে সভাপতিত্ব করেন চমাশিহা মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক ডা. অসীম কুমার বড়ুয়া।
কোরআন তেলাওয়াত, গীতা পাঠের ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হওয়া ফিজিওলজি ও এনাটমী বিভাগের প্রভাষক ডা. তাসপিয়া সাবা ও ডা. সানজিদা চৌধুরীর সঞ্চালনায় ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের সাবেক ডিন ও স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক ডা. এম এ ফয়েজ।
বিশেষ অতিথি ছিলেন চমাশিহা ট্রাস্টি বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চসিক স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত লায়ন এস এম মোরশেদ হোসাইন, ম্যানেজিং ট্রাস্টি ও কলেজ পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. রেজাউল করিম আজাদ, ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নান রানা, ট্রেজারার অধ্যক্ষ লায়ন ড. মো. সানাউল্লাহ, জয়েন ট্রেজারার লায়ন এস এম কুতুব উদ্দিন, স্পোর্টস এন্ড কালচারাল সেক্রেটারী মো. আহসান উল্লাহ ও ট্রাস্টি বোর্ড সদস্য এস এম জাফর। বক্তব্য দেন ট্রাস্টি বোর্ডের সদস্য অধ্যাপক ডা. জাহিদ হোসেন শরীফ, কলেজের উপদেষ্টা অধ্যাপক ডা. এ এস এম মোস্তাক আহামদ এবং হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. মো. নুরুল হক।
প্রধান অতিথির বক্তব্যে ডা. ফয়েজ বলেন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল সেবা খাতে বেসরকারি খাতের অংশ গ্রহণের একটি উজ্বল দৃষ্টান্ত। পর্যায় ক্রমে তিলে তিলে গড়ে উঠা জনহিতকর এই প্রতিষ্ঠান চিকিৎসা সেবা, চিকিৎসা শিক্ষা ও দক্ষ নার্স তৈরির ক্ষেত্রে এতদঞ্চলের মানুষের আশা আকাক্সক্ষার প্রতিক। দেশ বিদেশে মেডিকেল কলেজের নাম ব্যাপকভাবে সমাদৃত হয়েছে।
বক্তারা ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, চিকিৎসা শিক্ষা অর্জন করে চিকিৎসা সেবার মাধ্যমে মানুষের কল্যাণে কাজ করতে হবে। মানুষের মুখে হাসি ফুটাতে হবে-এ সিদ্ধান্তে অটল থাকতে হবে। অভিভাবকদের সচেতনতা এবং শিক্ষার্থীদের আন্তরিকতা থাকলে মেডিকেল শিক্ষা সহজতর হয়।
অনুষ্ঠানে শিক্ষকদের পক্ষে বক্তব্য দেন ফেইজ-১ এর কো-অর্ডিনেটর এবং ফিজিওলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শাহেদা খানম, ফেইজ-২ এর কো-অর্ডিনেটর এবং ফার্মাকোলজী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রোজিনা হক, ফেইজ-৩ এর কো-অর্ডিনেটর (নতুন কারিকুলাম) ও কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান এবং কলেজ বার্ষিকী ‘দর্পন’ এর সম্পাদক অধ্যাপক ডা. মো. জালাল উদ্দিন, মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নাহিদা সুলতানা, ফেইজ-৪ এর কো-অর্ডিনেটর নাক, কান, গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আব্দুল কাইয়ুম চৌধুরী, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান এবং একাডেমিক কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া।
শিক্ষার্থীদের পক্ষে ওয়ায়িজ উল্লাহ, উসওয়াত উন হাসনা এবং অভিভাবকদের পক্ষে আবু নাসের চৌধুরী ও রতন চক্রবর্তী বক্তব্য দেন। অনুষ্ঠানে কলেজের প্রি-ক্লিনিক্যাল, প্যারা ক্লিনিক্যাল এবং ক্লিনিক্যাল বিভাগের অধ্যাপকবৃন্দও উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি