চবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ, বিক্ষোভ

11

চবি প্রতিনিধি

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে ফুঁসে উঠেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
শিক্ষার্থীরা বেশকিছুদিন ধরে আন্দোলন করে আসলেও গতকাল বুধবার এ আন্দোলন নতুন মাত্রা পেয়েছে। এদিন শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করার পাশাপাশি চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়ক অবরোধ করে সমাবেশ করেছে।
দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’র ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করে আন্দোলনকারীরা। এ সময় সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবি জানানো হয়।
পরে শহীদ মিনার চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, কলা অনুষদ, বুদ্ধিজীবী চত্বর, কাটা পাহাড় ও জিরো পয়েন্ট মোড় হয়ে ১ নং গেট সংলগ্ন চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়কে গিয়ে শেষ হয়। এরপর শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে সমাবেশ করে। এ সময় সড়কের উভয় লেনে যানজটের সৃষ্টি হয়। সড়ক অবরোধকালে সমাবেশে শিক্ষার্থীদের ‘সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মেধা না কোটা, মেধা- মেধা’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’, ‘কোটার বিরুদ্ধে, লড়াই হবে একসাথে’ প্রভৃতি স্লোগান দিতে দেখা যায়।
আন্দোলনকারীরা এ সময় বিভিন্ন দাবি জানান। দাবিগুলো হচ্ছে, ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।
এ সময় আন্দোলনকারীরা আজ বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসূচি ও ছাত্র সমাবেশ করার ঘোষণা দেন। পাশাপাশি দাবি পূরণ করা না হলে পুনরায় মহাসড়ক অবরোধ করা হবে বলে হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।