চবি ইসলামের ইতিহাসের শিক্ষার্থীরা দেশ গঠনে ভূমিকা রাখছে

7

পর্যটন কর্পোরেশন পরিচালিত হোটেল সৈকতের সাঙ্গু ব্যাঙ্কুইট হলে গত ১৪ জুলাই সন্ধ্যায় প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সপ্তম কার্যনিবাহী কমিটির অভিষেক অনুষ্ঠান ও সমিতির প্রতিষ্ঠার দুই যুগপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ একটি ঐতিহ্যবাহী বিভাগ, যে বিভাগের শিক্ষকদের মধ্যে চারজন দেশের পাবলিক এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব পালন করেছেন এবং করে যাচ্ছেন।
বিভাগের অনেক প্রাক্তন ছাত্র-ছাত্রী সরকারি, বেসরকারি আধা সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন; যারা দেশ ও জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাসের প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতি প্রতিষ্ঠার দুই যুগপূর্তিতে সমিতির সকল কর্মকর্তা, সদস্য, আজীবন সদস্য, উপদেষ্টা, পৃষ্ঠপোষক ও শুভানুধ্যায়ীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, প্রফেসর ড.ইনাম উল হক, প্রফেসর ড. আবু ইউসুফসহ সিনিয়র শিক্ষক ও প্রবীণ প্রাক্তন শিক্ষার্থীদের সমিতি গঠনের ক্ষেত্রে ভূমিকা রেখেছেন, তাদের শ্রদ্ধার সাথে স্মরণ করছি। সমিতির শুরু থেকে যে সমস্ত প্রাক্তন ছাত্র-ছাত্রী ভূমিকা রেখেছিলেন তারা এখনো ঐক্যবদ্ধ। এ বিভাগের শিক্ষকরা এবং প্রাক্তন শিক্ষার্থীরা সবসময়ই মুক্তিযুদ্ধের পক্ষে সৃজনশীলতা ও মুক্তচিন্তাকে ধারণ করে আসছেন। সকল দল-মতের ঊর্ধ্বে থেকে গণতান্ত্রিক ধারায় সমিতির কার্যক্রমকে এগিয়ে নেয়ার আহবান জানান তিনি। এ সময় তিনি নবগঠিত কার্যনির্বাহী কমিটিকে অভিনন্দন জানান।
অনুষ্ঠানের প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন সমিতির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মফিজুল হক ভূঁইয়া। স্বাগত বক্তব্য দেন সাবেক সভাপতি বীমাবিদ এস এম হুমায়ুন কবির চৌধুরী কাঞ্চন, বক্তব্য দেন প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আজিজুদ্দিন হায়দার। শোক প্রস্তাব উপস্থাপন করেন সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যক্ষ আবু তালেব বেলাল। সমিতির কার্যনিবাহী কমিটির সকল সদস্যদের শপথ বাক্য পাঠ করান চট্টগ্রাম শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম। দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন সমিতির নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ শাহ আলম। প্রধান অতিথি ছিলেন প্রফেসর রেজাউল করিম, বিশেষ অতিথি ছিলেন চবি সেন্ট্রাল এলামনাই এর সহ-সভাপতি সৈয়দ সগীর আহমেদ, যুগ্ম সম্পাদক কামরুল হাসান হারুন ও চবি ১৪ ব্যাচের সভাপতি, পটিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর আবু ইউসুফ চৌধুরী, সমিতির সাবেক সভাপতি ও সম্পাদকবৃন্দসহ নবগঠিত কমিটির সহসভাপতি মোতাছাম বিল্লাহ, লিয়াতক হোসেন খোকন ও সাধারণ সম্পাদক ফজলুল কবির খসরু।
দ্বিতীয় অধিবেশনে স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠান প্রস্তুতি কমিটির আহবায়ক, সমিতির সহ-সভাপতি গীতিকার লিয়াকত হোসেন খোকন। সমিতির আজীবন সদস্য বাচিক শিল্পী দিলরুবা খানম শিশিরের সঞ্চালনায় পূর্তি উৎসবে আহবায়ক লিয়াকত হোসেন খোকন অনুষ্ঠানকে সর্বাত্মক সফল করে তোলার জন্য যারা সহযোগিতা করেছেন, উপস্থিত হয়েছেন তাদেরকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান। অভিষেক ও আলোচনা শেষে চট্টগ্রাম বেতার ও টেলিভিশনের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে র‌্যাফেল ড্র ও মেজবানির মাধ্যমে দুই পর্বের অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন সভাপতি মো. শাহ আলম ও সাধারণ সম্পাদক ফজলুল কবির খসরু। অনুষ্ঠানে সমিতির সিনিয়র সহ-সভাপতি ব্যবসায়ী ও শিল্পপতি আলমগীর পারভেজ সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে চীন যাত্রায় সফরসঙ্গী হওয়ার গৌরব অর্জন করায় তাকে ক্রেস্ট দিয়ে অভিনন্দন জানানো হয়। বিজ্ঞপ্তি