চবিতে বহিরাগতদের মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা

4

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসের ভেতরে বহিরাগতদের মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে প্রশাসন। তবে মোটরসাইকেল ব্যতিত দর্শনার্থীদের ক্যাম্পাস ঘুরে দেখতে কোনো নিষেধাজ্ঞা নেই। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. অহিদুল আলম স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে।
প্রক্টর স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগত কিছু মোটরসাইকেল আরোহী বিনা অনুমতিতে প্রবেশ করার অভিযোগ পাওয়া গেছে। ট্রাফিক আইন অমান্য করে এসব মোটরসাইকেলের বেপরোয়া গতির কারণে নিয়মিত দুর্ঘটনা ঘটছে। ইতোমধ্যে কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছে। এসব ঘটনার প্রেক্ষিতে প্রক্টর অফিসের সিদ্ধান্ত অনুযায়ী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট ব্যক্তির মোটরসাইকেল ছাড়া বহিরাগতদের মোটরসাইকেল ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হলো। এই সিদ্ধান্ত অমান্যকারীর বিরুদ্ধে চট্টগ্রাম জেলা পুলিশের ট্রাফিক বিভাগ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির সহায়তায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সিদ্ধান্ত গতকাল ১৩ মে থেকে কার্যকর হয়েছে।
এ বিষয়ে অধ্যাপক প্রক্টর ড. অহিদুল আলম বলেন, বহিরাগতদের বেপরোয়া মোটরসাইকেলের কারণে ক্যাম্পাসে নানা দুর্ঘটনা ঘটছে। ক্যাম্পাসের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। এক্ষেত্রে আমরা কারো অনুরোধ শুনবো না। তবে মোটরসাইকেল ব্যতিত কেউ চাইলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঘুরতে আসতে পারেন।