চন্দনাইশে তীব্র গরমে ঝরে যাচ্ছে আমের গুটি

3

চন্দনাইশ প্রতিনিধি

টানা পক্ষকাল ব্যাপী দাবদাহে চন্দনাইশে ঝরে যাচ্ছে আমের গুটি। পানি সেচ ও নানা পদ্ধতি অবলম্বন করেও গুটি ঝরে পড়া ঠেকানো যাচ্ছে না। এতে বিপাকে পড়েছেন আম চাষিরা। তারা বলছেন, প্রতিকূল আবহাওয়ার কারণে এবার আমের ফলনে বিপর্যয় ঘটবে। এতে চরম ক্ষতিগ্রস্ত হবেন চাষিরা। গবেষকেরা বলছেন, প্রয়োজনীয় পরিচর্যার মাধ্যমে আমের গুটি ঝরা রোধ করা সম্ভব। চাষিরা জানান, একে তো এ বছর প্রতিকূল আবহাওয়া আর অফ ইয়ার, অর্থাৎ কম ফলনের বছর হওয়ায় আমের মুকুল এসেছে কম। তার উপর অতি তাপে আম ঝরে যাওয়ায় বিপাকে পড়েছেন চাষিরা। তবে গরম থেকে আম রক্ষার জন্য নিয়মিত পরিচর্যা করে যাচ্ছেন। এতে উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে। চন্দনাইশে আম উদ্যোক্তা নজরুল ইসলাম বলেছেন, এবার বাগানে প্রায় ৭০ ভাগ গাছে মুকুল এসেছিল। মার্চ মাসে যে বৃষ্টি হয়েছিল, সেই বৃষ্টিতে সব মুকুল নষ্ট হয়ে যায়। এ ছাড়া যে আমগুলো গাছে ঝুলছিল, এর সিংহভাগ গরমে ঝরে যাচ্ছে। চরম ক্ষতির মুখে পড়তে হচ্ছে কৃষকদের।
উপজেলা কৃষি কর্মকর্তা আজাদ হোসেন বলেছেন, চলতি মৌসুমে আমের অফইয়ার ধরা হয়েছে। কারণ গত বছর প্রচুর পরিমাণে আম এসেছিল। এবার মুকুল ও গুটি কম এসেছে। সেই গুটি টিকিয়ে রাখতে মাঠ পর্যায়ে চাষিদের নানান পরামর্শ দেয়া হচ্ছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের সঙ্গে কাজ করছেন। প্রতিকূল আবহাওয়ার কারণে উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা করছেন তিনি।
তিনি বলেন, গরমে মতো প্রাকৃতিক দুর্যোগের সময় চাষিদের খুবই সতর্কতার সঙ্গে গাছ পরিচর্যা করতে হবে। এ ক্ষেত্রে গাছের গোড়ায় নিয়মিত সেচ দিতে হবে। পাশাপাশি নানা ছত্রাকনাশক স্প্রে করতে হবে বলে পরামর্শ দিয়েছেন কৃষি বিভাগ।