চট্টগ্রাম শিল্পকলার ৫১ সদস্যকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার নির্দেশ

3

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির নির্বাচনের আগে বাদ পড়া ৫১ সদস্যকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার আদেশ দিয়েছে উচ্চ আদালত। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দিলেও বিষয়টি জানা যায় মঙ্গলবার। আগামী ৮ জুন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির ভোটগ্রহণের দিন রয়েছে।
গত ২ মে একাডেমির নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল ঘোষণার আগে চাঁদা পরিশোধ করে সদস্যপদ নবায়ন করতে না পারায় ১১২ সদস্যের নাম ভোটার তালিকা থেকে বাদ যায়। তাদের মধ্যে ৫১ জন সদস্য জেলা শিল্পকলা একাডেমির সভাপতি চট্টগ্রামের জেলা প্রশাসক এবং সদস্য সচিব শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার বরাবর সদস্য পদ নবায়নের জন্য লিখিত আবেদন করেন। কিন্তু নির্বাচনের আগে তাদের সদস্যপদ ফিরিয়ে দেওয়া যাবে না বলে জানানো হয়।
এরপর ৫১ আবেদনকারীর পক্ষে মো. আলী হাই কোর্টে ভোটাধিকার ফিরে চেয়ে রিট করেন। রিটকারী মো. আলী বলেন, “পেশাগত কারণে আমি এখন ঢাকায় থাকি। ৬ বছরের চাঁদা একসাথে পরিশোধ করে সদস্যপদ নবায়নের জন্য যখন বলা হয় তখন আমি ঢাকায়। তখন একসাথে অত টাকাও আমার কাছে ছিল না। পরে আবেদন করা হলেও বলা হয় সদস্যপদ নবায়ন সম্ভব নয়। তাই আমরা ৫১ জন মিলে রিট আবেদন করেছি। ঢাকায় থাকায় সবার পক্ষে আমি আবেদনটি করি। আদালত আমাদের আবেদন গ্রহণ করে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছেন।”
জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মো. মোছলেম উদ্দিন বলেন, “হাই কোর্টের একটি আদেশ হাতে পেয়েছি আজ সকালে। এ বিষয়ে বুধবার জেলা প্রশাসক মহোদয় সভা আহবান করেছেন। সেখানে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।”
গঠনতন্ত্র অনুসারে পদাধিকারবলে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জেলা শিল্পকলা একাডেমির সভাপতি।
আগামী ৮ জুন জেলা শিল্পকলা একাডেমির নির্বাচনে একটি সাধারণ সম্পাদক, দুটি সহ-সভাপতি, দুটি যুগ্ম সাধারণ সম্পাদক এবং তিনটি কার্যকরী সদস্য পদে ভোট হবে। তফসিল ঘোষণার সময় ৫৪৩ ভোটারের তালিকা প্রকাশ করা হয়। জেলা শিল্পকলা একাডেমির সদস্য ছিলেন মোট ৬৭১ জন। গত ছয় বছরে ১৬ জন সদস্য মারা গেছেন।
জেলা শিল্পকলা একাডেমির সবশেষ নির্বাচন হয়েছিল ছয় বছর আগে। কমিটির মেয়াদ ছিল তিন বছর। চলতি বছরের শুরুতে গঠনতন্ত্র অনুসারে একটি এডহক কমিটি গঠন করা হয়। পরে নির্বাচন উপ-কমিটি গঠন করে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এতে ৮ জুন ভোটের তারিখ নির্ধারণ করা হয়।
ইতিমধ্যে ১৯ মে মনোনয়নপত্র বাছাই শেষে সাধারণ সম্পাদক পদে ২ জন, সহ-সভাপতি পদে ২ জন, যুগ্ম সম্পাদক পদে ৬ জন এবং নির্বাহী সদস্য পদে ১১ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।
নতুন সংস্কৃতিকর্মীদের সদস্যভুক্ত করে এবং সাধারণ সভা আহবানের পর চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির নির্বাচনের তফসিল পুনরায় ঘোষণার দাবি জানিয়ে আসছেন সংস্কৃতিকর্মীরা। গত ১৪ মে জেলা শিল্পকলা একাডেমিতে নতুন সদস্য অন্তর্ভুক্ত করে নির্বাচনের তফসিল পুনরায় ঘোষণার দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছিল একাডেমির সদস্যদের একটি অংশ। একই দাবিতে এরপর ২০ মে চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে ‘একুশ মেলা পরিষদ, চট্টগ্রাম’ এর আয়োজনে মানববন্ধন ও সমাবেশ করেন সংস্কৃতিকর্মীরা। বিজ্ঞপ্তি