চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ, ৩ ঘণ্টা পর সচল

4

হাটহাজারী প্রতিনিধি

সড়ক দুর্ঘটনায় আহত এক ট্রাকচালকের মৃত্যুকে কেন্দ্র করে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে হাটহাজারীতে চলাচলরত যাত্রীবাহী বাস আটকে দিয়ে সড়ক অবরোধ করে রাখে বিক্ষুব্ধ স্থানীয় জনতা। পরবর্তীতে ঘণ্টাখানেকের মধ্যে ওই মহাসড়কের প্রায় ৩০টি রুটের সকল যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে করে মহাসড়কের উভয় পাশে প্রায় ৬ কিলোমিটারজুড়ে যানজট সৃষ্টি হয়।
গতকাল বৃহস্পতিবার দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ওই মহাসড়কের হাটহাজারী উপজেলার ৩নং মির্জাপুর ইউনিয়নের মুহুরীহাট বটতল এলাকায় বিক্ষুব্ধ জনতা অবরোধ করে রাখে। ফলে রোগী বহনকারী অ্যাম্বুলেন্স ও বিদেশযাত্রীসহ হাজার হাজার যাত্রী সাধারণকে চরম দুর্ভোগে পড়তে হয়েছে। প্রায় তিন ঘণ্টা বন্ধ থাকার পর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, স্থানীয় ইউপি চেয়ারম্যান, বাসমালিক সমিতির দায়িত্বশীল কর্তাদের আশ্বাসে উক্ত মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হলেও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানা গেছে।
প্রসঙ্গত, গত ২২ জুন চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের সরকারহাট বাজার এলাকায় মিতালী ক্লাবের সামনে নেত্রকোণা থেকে ছেড়ে আসা নাজিরহাটগামী যাত্রীবাহী শান্তি এক্সপ্রেস নামে দ্রæতগামী একটি বাস সড়কের পাশে পার্কিংয়ে দাঁড়িয়ে থাকা দুটি জিপ (চাঁদের গাড়ি), একটি মিনি ড্রাম ট্রাক ও পিকআপকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে মো. মানিক (৩৬) নামের এক ড্রাম ট্রাকচালকসহ ১২ জন যাত্রী আহত হন। ওইদিন ঘটনার পর আহত ট্রাকচালক মানিককে স্থানীয় একটি বেসরকারি হাসপতালে ভর্তি করানোর পর বিকেল নাগাদ তিনি বাড়ি ফিরে যান। পরের দিন রাতে মানিকের পেটে ব্যথা শুরু হলে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে নগরীর চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল হয়ে পাঁচলাইশস্থ ট্রিটমেন্ট হাসপাতালে ভর্তি করা হয়।সেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ৫ দিন মৃত্যুর সাথে লড়ে গতকাল বৃহস্পতিবার সকালে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। নিহত মানিক হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বুলবুলি পাড়া এলাকার মালেক নূরী চেয়ারম্যান বাড়ির মৃত মো. ইদ্রিস মিয়ার পুত্র।
তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন নিহত ট্রাকচালক মানিকের ছোটভাই মোহাম্মদ নজরুল।
এদিকে ট্রাকচালক মানিকের মৃত্যুর সংবাদ তার গ্রামের বাড়িতে ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ স্থানীয় জনতা চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের মুহুরীহাট বটতল এলাকায় বিক্ষুব্ধ জনতা অবরোধ করে রাখার খবর পেয়ে ঘটনাস্থলে বাসমালিক সমিতির দায়িত্বশীল কর্তা মো. জাফর, মো. শাহজাহান, মো. মনছুর আলম, ও মো. লিটন, হাটহাজারী মডেল থানার ওসি মো. মনিরুজ্জামান, নাজিরহাট হাইওয়ে থানার ওসি মফিজ উদ্দিন ভূঁইয়া এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান আকতার হোসেন খাঁন সুমন ও গুমানমর্দ্দন ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মো. মুজিবুর রহমান ছুটে আসেন।
ঘটনার সত্যতা জানতে চাইলে নাজিরহাট হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মফিজ উদ্দিন ভূইয়া বলেন, হাটহাজারীর মির্জাপুর এলাকার ট্রাকচালকের মৃত্যুকে কেন্দ্র করে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে অবরোধ করে রাখে। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত থানার ওসি, স্থানীয় দুই ইউপি চেয়ারম্যন ও বাসমালিক সমিতির কর্তারা নিহতের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণের আশ্বাস দিলে বিক্ষুব্ধ স্থানীয় জনতা অবরোধ তুলে নেয়। এরপর উক্ত মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।