চট্টগ্রাম ওয়াসার ১০ পদক্ষেপ

10

নিজস্ব প্রতিবেদক

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে চট্টগ্রামে ব্যাপক বর্ষণ ও তীব্র জলোচ্ছ¡াসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সম্ভাব্য ক্ষতি এড়াতে ইতোমধ্যে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উপক‚লবর্তী এলাকা এবং পাহাড়ি এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেয়া হচ্ছে। ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় চট্টগ্রাম ওয়াসা দশটি পদক্ষেপ নিয়েছে। কর্মকর্তা/কর্মচারীদের ছুটি বাতিলসহ সার্বক্ষণিক পানি সরবরাহ নিশ্চিত করার প্রস্তুতি রয়েছে সংস্থাটির।
চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বলেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাব মোকাবেলায় দশটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সকল কর্মকর্তা/কর্মচারীদের সার্বক্ষণিক নিয়োজিত রাখা হয়েছে। ৬টি পানিবাহী গাড়ি প্রস্তুত রাখা হয়েছে। বিদ্যুৎ না থাকলেও যেন প্ল্যান্টসমূহ তিনদিন পর্যন্ত চালু রাখা যায় সে পরিমাণ জ্বালানী নিশ্চিত করা হয়েছে।
ঘূর্ণিঝড় মোকাবেলায় চট্টগ্রাম ওয়াসার কার্যক্রমের একটি অফিস আদেশ জারি করা হয়েছে। প্রধান প্রকৌশলী মুকসুদ আলম স্বাক্ষরিত সে আদেশে বলা হয়েছে, ওয়াসার সকল প্ল্যান্টসমূহ চালু রাখার জন্য জেনারেটরের প্রয়োজনীয় জ্বালানী মজুদ নিশ্চিৎ করা হয়েছে। গভীর নলকূপে স্থাপিত জেনারেটরসমূহ চালু রাখার জন্য পর্যাপ্ত জ্বালানী মজুদ রাখা, গভীর নলক‚পের জরুরি মেরামতি কাজের জন্য অতিরিক্ত পাম্প, মটর, ট্রান্সফরমার মজুদ রাখা হয়েছে। ওয়াসার ৬টি জলবাহী গাড়িতে পানি ভর্তি করে সার্বক্ষণিক পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। জরুরি মেরামতি কাজে ব্যবহৃত গাড়িগুলোতে জ্বালানী ভর্তি রাখা হয়েছে। প্ল্যান্টসমূহের বিভিন্ন জায়গায় স্থাপিত পানির ট্যাংকগুলো পানি ভর্তি করে রাখা হয়েছে। জরুরি প্রয়োজনে গাড়ির ড্রাইভার ও অফিস স্টাফদের সার্বক্ষণিক প্রস্তুতি থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজনে বিভিন্ন ইনস্টলেশন ও যানবাহনসমূহ যাতে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। কর্মকর্তা/কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করতে নির্দেশ দেওয়া হয়েছে। এবার চারটি মাড এ চারটি কন্ট্রোল রুম চালু রাখা হয়েছে।