চট্টগ্রামে মোট মামলা ৩০ ১১ দিনে গ্রেপ্তার ৮৮৪

7

নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের কোটা আন্দোলন ঘিরে সহিংসতা ও নাশকতার ঘটনায় নগরীতে নতুন করে আরও একটি মামলা হয়েছে। গত শুক্রবার নগরীর আকবরশাহ থানায় পুলিশ বাদী হয়ে নাশকতার সর্বশেষ মামলাটি করেছে। এ নিয়ে নগরীর বিভিন্ন থানায় দায়ের হওয়া মামলার সংখ্যা ১৯ এ উন্নীত হলো।
এতিকে নাশকতার অভিযোগে নগর ও জেলা পুলিশ গত ২৪ ঘণ্টায় আরও ৪৪ জনকে গ্রেপ্তার করেছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৮৮৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি-গণমাধ্যম) কাজী মো. তারেক আজিজ বলেন, আকবরশাহ থানায় হওয়া নতুন মামলায় ৩৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় ৭০ থেকে ৭৫ জনকে আসামি করা হয়েছে। এটা নিয়ে চট্টগ্রাম নগরীতে ১৯টি মামলা হয়েছে। এসব মামলায় শনিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরও ২৭ জনসহ মোট ৪৭৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
একই সময়ে চট্টগ্রাম জেলার বিভিন্ন থানায় ১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ পর্যন্ত জেলার বিভিন্ন থানায় দায়ের হওয়া ১১টি মামলায় ৩৭১ জন গ্রেপ্তার হয়েছেন। জানা গেছে, নগরী ও জেলা মিলিয়ে বিভিন্ন থানায় দায়ের হওয়া মোট মামলা ৩০টি।
এর আগে গত ১৬ ও ১৮ জুলাই পৃথক ঘটনায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ, যুবলীগ ও ছাত্রলীগের সংঘর্ষে নগরের মুরাদপুর ও বহদ্দারহাট রণক্ষেত্রে পরিণত হয়। ওই সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত সাতজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন ছাড়া সবাই গুলিবিদ্ধ হয়েছিলেন। এসব ঘটনায় আহত হন দুই শতাধিক।
পুলিশ ও সংশ্লিষ্টদের তথ্যমতে,কোটা আন্দোলন ঘিরে রক্তক্ষয়ী সংঘর্ষের পর নগরীর পাঁচলাইশ থানায় ছয়টি, কোতোয়ালি থানায় চারটি, চান্দগাঁও থানায় চারটি এবং বাকলিয়া, খুলশী, হালিশহর, ডবলমুরিং ও আকবরশাহ থানায় একটি করে মোট ১৯টি মামলা হয়েছে। হত্যাচেষ্টা, বিস্ফোরক ও নাশকতাসহ বিশেষ ক্ষমতা আইনে হওয়া বেশির ভাগ মামলার বাদী পুলিশ।
এদিকে অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের জারি করা কারফিউ আজ রবিবার মহানগরী এলাকায় আগের দিনের তুলনায় এক ঘন্টা বেড়ে ১৫ ঘন্টা শিথিল থাকবে বলে সিএমপির জনসংযোগ শাখা থেকে জানানো হয়েছে। এতে বলা হয়, আজ রবিবার সকাল ছয়টা থেকে রাত নয়টা পর্যন্ত ১৫ ঘন্টা বিরতি দিয়ে কারফিউ পুনরায় বলবৎ হবে।