চট্টগ্রামে পুলিশের লুট হওয়া ২১ অস্ত্র ২৭৫ গুলি উদ্ধার

3

গণআন্দোলনে শেখ হাসিনার সরকার পতনের পর চট্টগ্রামের বিভিন্ন থানা ও ফাঁড়ি থেকে লুট হওয়া ২১টি অস্ত্র এবং ২৭৫ গুলি উদ্ধার করেছে র‌্যাব। গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব জানিয়েছে, উদ্ধার হওয়া অস্ত্রের মধ্যে এসএমজি, চায়নিজ রাইফেল, শট গান, পিস্তল ও গ্যাস গান রয়েছে। খবর বিডিনিউজ এর।
বিজ্ঞপ্তিতে বলা হয়, পুলিশের অস্ত্র লুটপাটের পর র‌্যাব গোয়েন্দা নজরদারি বাড়িয়েছিল। পাশাপাশি সাধারণ জনগণও অস্ত্র উদ্ধারের ব্যাপারে তথ্য দিয়ে সহযোগিতা করায় অস্ত্র উদ্ধার অভিযানে গতি আসে।
গণআন্দোলনের মুখে গত ৫ অগাস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ ছাড়ার পর দেশজুড়ে থানাসহ পুলিশের স্থাপনাগুলোতে একের পর এক হামলা হতে থাকে। ভাঙচুর ও লুটপাটও করা হয় অনেক থানায়। চট্টগ্রাম নগরীর কোতোয়ালি, পাহাড়তলী, পতেঙ্গা, ইপিজেডসহ বেশ কয়েকটি থানায় ব্যাপক লুটপাট হয়, এসব থানায় আগুনও দেওয়া হয়েছিল ওইদিন। এছাড়া হামলার চেষ্টা হয়েছিল নগরীর দামপাড়া পুলিশ লাইন্সেও। এর মধ্যে অন্তর্বর্তী সরকার গঠনের পর স্বরাষ্ট্র উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন গত সোমবার অবৈধ অস্ত্র থানায় জমা দিতে ৭ দিন সময় বেঁধে দেন। তা না হলে আইনি পদক্ষেপ নেওয়ারও হুঁশিয়ারি দেন তিনি।
সাখাওয়াত বলেন, ‘যাদের হাতে আন-অথরাইজ ওয়েপন বা আগ্নেয়াস্ত্র আছে, আগামী ৭ দিনের মধ্যে নির্দিষ্ট থানায় জমা দেবেন। যদি জমা না দেন, তাদের বিরুদ্ধে দুটি চার্জ লাগবে। দুটি মামলার মধ্যে একটি হচ্ছে অবৈধ অস্ত্র মামলা, অপরটি সরকারিভাবে নিষিদ্ধ অস্ত্র আপনাদের হাতে।’
কেউ যদি নিজে থেকে এসে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে এসব অস্ত্র জমা দিতে না পারেন তাহলে অন্যের মাধ্যমে তা ফেরত দেওয়ার সুযোগও সরকার খোলা রেখেছে। এসব নির্দেশনা আমলে না নিলে অস্ত্র উদ্ধারে মাঠে নামা হবে বলেও জানিয়েছেন তিনি।