চট্টগ্রামের প্রথম নারী জেলা প্রশাসক ফরিদা খানমের যোগদান

11

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে প্রথম নতুন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেছেন ফরিদা খানম। গতকাল বৃহস্পতিবার সকালে তিনি যোগদান করেন। এর আগে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ে উপসচিব হিসেবে সংযুক্ত ছিলেন। জেলা প্রশাসক হিসেবে দায়িত্বভার গ্রহণ করে জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে পৃথক পৃথক পরিচিতি ও সংক্ষিপ্ত সভা করেন। এ সময় জেলার সার্বিক উন্নয়নে সকলে একত্রে কাজ করার অঙ্গীকার করেন।
গত সোমবার (৯ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখার উপসচিব হোসনা আফরোজ সাক্ষরিত এক প্রজ্ঞাপনে ফরিদা খানমকে চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেয়া হয়।
এর আগে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর দায়িত্ব নেওয়া অন্তর্বর্তীকালীন সরকার প্রশাসনের বিভিন্ন বিভাগ ও দপ্তরের সংস্কার শুরু করে। এরই ধারাবাহিকতায় গত ২০ আগস্ট চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার জেলা প্রশাসককে (ডিসি) প্রত্যহার করে নিয়েছিল। একই সাথে চট্টগ্রামের সাবেক জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মাদ ফখরুজ্জামানকে বদলি করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে।
ফরিদা খানম ২০০৬ সালে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ে প্রথম যোগদান করে কর্মজীবন শুরু করেন। এরপর রংপুর ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার, নরসিংদী জেলার পলাশ উপজেলা, সদর উপজেলা ও শরীয়তপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন ফরিদা খানম।
এছাড়া মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রেষণে উপপরিচালক (ম্যাজিস্ট্রেট), বাংলাদেশ ট্যারিফ কমিশনে উপপ্রধান, ভ‚মি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন ফরিদা খানম। শিক্ষাজীবনে তিনি রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর।