ঘর গোছানো সহজ করতে ২০/১০ পদ্ধতি কী

4

আলামারি, টেবিল বা ঘরের যে কোনো জায়গা গুছিয়ে রাখলে প্রয়োজন মতো জিনিসপত্র খুঁজে পেতে সুবিধা হয়। তবে আলসেমি বা সময়ের অভাবে এই কাজটা করবো করবো বলে যখন করা হয় না তখনই নিজেকে খুঁজে পেতে হয় জঞ্জালের মধ্যে।
অপ্রয়োনীয় জিনিসের মাঝে দরকারী বস্তুটাই গায়েব হয়ে যায়। এক্ষেত্রে আলসেমি কাটিয়ে গোছানোর পদ্ধতি হিসেবে কাজে লাগতে পারে ২০/১০ পদ্ধতি।
এই বিষয়ে রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ‘গেট ইট স্ট্রেইট অর্গানাইজিং’য়ের প্রতিষ্ঠাতা পেশাদার সংগঠনকারী লেসলি কিলগর বলেন, যখন জিনিসপত্র গোছানো থাকে তখন যে কোনো কাজ করতে যেমন সময় বাঁচে তেমনি নিজের জীবনের ওপর নিয়ন্ত্রণও রাখা যায় ভালোভাবে।
কিলগর বলেন, এই পদ্ধতিতে ২০ মিনিট গোছানোর পর ১০ মিনিট বিশ্রাম নেওয়ার কথা বলা হয়। এই ১০ মিনিট সময়ের মধ্যে নিজেকে কিছু পুরস্কারও দেওয়া যেতে পারে। বিশ্রাম নিয়ে কাজ করার মাধ্যমে আনন্দ পাওয়া যায়। ফলে গোছানোর বিষয়টা হয় মজার। খবর বিডিনিউজ’র
মার্কিন প্রতিষ্ঠান জেন্স’স অ্যাডিকশন অর্গানাইজেশন’য়ের প্রধান অর্গানাইজার ওয়েন্ডি ট্রাঞ্জ একই প্রতিবেদনে বলেন, বেশিরভাগ মানুষ একসাথে অনেকক্ষণ ধরে সব কিছু গোছানোর প্রক্রিয়াতে যায়। ফলাফল হয় বিরক্তিকর। যে কারণে ঠিক মতো গোছানো হয় না।
তিনি আরও বলেন, তবে ২০ মিনিটে কতকিছু গোছানো যেতে পারে সেটা দেখে হয়ত অবাক হয়ে যাবেন। এই পদ্ধতি অনুসরণ করতে যা যা লাগবে
আলমারি বা যে জায়গাটা গোছাবেন সে জায়গাটা আগে ভালো মতো পর্যবেক্ষণ করে নিন। মনে মনে বাছাই করে ফেলুন কী কী রাখবেন। তারপর শুরু করুন গোছানোর কাজ।
মনে মনে বাছাই করার পর, ঘড়িতে বা টাইমারে ২০ মিনিট সেট করে কাজ শুরু করে দিন। বাতিল বস্তু ময়লার বাক্সে, যেগুলো দান করতে চান সেগুলো দান বাক্সে আর যেগুলো নিজের প্রয়োজন সেগুলো দরকারী জিনিসের বাক্সে বাছাই করে রাখতে থাকুন।
যদি বড় কোনো জায়গা গোছাতে হয় সেক্ষেত্রে আগে সব জিনিস জাড়ো করে তারপর এই পদ্ধতিতে জিনিস বাছাই করা শুরু করতে হবে। ২০ মিনিট ধরে ওপরের পদ্ধতিতে কাজ করে যাওয়ার পর বিশ্রামে চলে যান। ১০ মিনিটের এই সময়ের মধ্যে চোখ বন্ধ করে শুয়ে থাকতে পারেন, মোবাইল ফোনে কিছু দেখতে পারেন বা নিজেকে দিতে পারেন চকলেট কিংবা চা। এভাবে ১০ মিনিট পার করার পর কাজ শেষ না হলে আবারও ২০ মিনিটের গোছানোর প্রক্রিয়াতে ফিরে যান।
ট্রাঞ্জ বলেন, এই পদ্ধতি অনুসরণ করে দেখুন, গোছানোর কাজ অনেক সহজ হয়ে যাবে। একবার ভাবুন তো- ঘরে তো অনেক ২০ মিনিট এমনিতেই বসে পার করে দেওয়া হয়। সেই সময়টা বরং গোছানোর কাজেই ব্যয় হল।