গোডাউন মোড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

5

রাঙ্গুনিয়া প্রতিনিধি

চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়া অংশের ৬ স্পটে তীব্র যানজট যেন নিত্যচিত্র। ফলে ১ ঘণ্টার পথ রাঙ্গুনিয়াবাসীকে পাড়ি দিতে হয় ২ থেকে ৩ ঘণ্টায়। এ ৬ স্পটগুলো হলো গোডাউন, চন্দ্রঘোনা লিচুবাগান, মরিয়ামনগর, চৌমহনী, রোয়াজারহাট ও গোচরা। তাই এসব স্পটে অবৈধ স্থাপনা উচ্ছেদের দীর্ঘদিনের দাবি সাধারণ মানুষের। অবশেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপির বিশেষ উদ্যোগে কাপ্তাই সড়ক যানজট নিরসনে প্রশাসন উচ্ছেদ অভিযান পরিচালনাা করছে। এতে জনমনে স্বস্তি ফিরে আসছে।
বর্তমানে গোডাউন মোড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। সড়কের উত্তর পাশে খাদ্য গুদামের দেয়াল ঘেঁষে অবৈধ ২০টি স্থাপনা সরিয়ে নেয়া হচ্ছে। সেখানে পানি যাতায়াতের ড্রেন নির্মাণ করবে সড়ক ও জনপদ বিভাগ। এছাড়া অবশিষ্ট অংশে সড়ক প্রশস্তকরণ কাজে ব্যবহৃত হবে। এখন গোডাউনের একপাশের স্থাপনা উচ্ছেদ হচ্ছে।
চট্টগ্রাম বাস-মিনিবাস ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শাহ আলম জানান, এ সড়কে যানজট হয় সড়কের পাশে অবৈধ স্থাপনা থাকার কারণে। অবৈধ স্থাপনা উচ্ছেদ হলে এক ঘণ্টারও কম সময়ে চট্টগ্রামে আসা-যাওয়া করা যাবে।
সড়ক ও জনপদ বিভাগের সহকারী প্রকৌশলী রাসেল দেওয়ান জানান, সড়ক ও জনপথের জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণ করাতে যানজট হচ্ছে। আমরা আগেও অবৈধ স্থাপনা দখলদারদের অনেকবার স্থাপনা সরিয়ে নিতে নোটিশ দিয়েছি। এবারেও সরিয়ে নিতে নোটিশ দেয়া হয়। নোটিশ পেয়ে তারা এই স্থাপনা সরিয়ে নেন। সড়ক প্রশস্ত করার পাশাপাশি এখানে ড্রেন নির্মাণ করা হবে। সড়কের অন্যান্য স্থানে ও অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য ব্যবস্থা নেওয়া হবে।
রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান মেহবুব বলেন, গোডাউনে যানজটমুক্ত করতে স্টেশনের সিএনজিচালিত অটোরিকশা সরিয়ে নিতে বলা হয়েছে। আশা করি গোডাউন মোড় এবার যানজটমুক্ত হবে। সড়কে যানজট নিরসন করতে সড়কের অন্যান্য স্থানে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।
রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম চিশতী জানান, সড়কের দুই পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলে ব্যস্ততম চট্টগ্রাম– কাপ্তাই সড়ক যানজটমুক্ত হবে। এ উদ্যোগ সময়োপযোগী। রাঙ্গুনিয়ার সড়ক প্রশস্ত ও পানি চলাচলের জন্য ড্রেন নির্মাণে বিশেষ উদ্যোগ নেয়ায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপিকে ধন্যবাদ জানান ভুক্তভোগীরা।