গাজা যুদ্ধবিরতির চেষ্টায় ইসরায়েল সফরে ব্লিংকেন

4

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তি চুক্তি চূড়ান্ত করার সর্বসাম্প্রতিক চেষ্টায় ইসরায়েল সফরে রওনা হয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। গতবছর অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলে এটি ব্লিনকেনের নবম সফর। গাজায় যুদ্ধবিরতি করা নিয়ে ইসরায়েল এবং হামাসের মধ্যে দীর্ঘদিনের ব্যবধান কমিয়ে আনার লক্ষ্যে যুক্তরাষ্ট্র একটি সংশোধিত প্রস্তাব উপস্থাপন করার কয়েকদিন পর ব্লিংকেন এই সফরে গেলেন।
প্রস্তাবটি নিয়ে গত সপ্তাহে কাতারের দোহায় আরেলাচনা শুরুর পর যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল উভয়ই একটি চুক্তি হওয়া নিয়ে আশাবাদ প্রকাশ করেছে। তবে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস বলছে, তারা এ বিষয়ে আগ্রগতি হওয়ার ব্যাপারে আশাবাদী নয়। চুক্তিতে মতভেদ থাকা বিভিন্ন বিষয়ের মধ্যে আছে গাজা থেকে ইসরায়েলি সেনা পুরোপুরি সরিয়ে নেওয়ার বিষয়টি। হামাস সেনা সরিয়ে নেওয়ার ওপর জোর দিচ্ছে। তবে ইসরায়েল সেটি করবে কিনা প্রশ্ন আছে তা নিয়ে।
তবে ব্লিনকেন ইসরায়েল সফরে যাওয়ার আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজা যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানো যেতে পারে বলে আশা প্রকাশ করে বলেছিলেন, ‘আমরা আগের যে কোনও সময়ের চেয়ে এখন যুদ্ধবিরতি চুক্তির সবচেয়ে কাছাকাছি পৌঁছেছি।’ চুক্তিটি চূড়ান্ত করার চেষ্টায় বাইডেন তার পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনকে ইসরায়েলে পাঠিয়েছেন বলেও জানিয়েছিলেন।