গাউন থেকে আরও ৩ মাস ‘মুক্তি চান’ আইনজীবীরা

1

গরমের কারণে আরও তিন মাস কালো কোট ও গাউন ছাড়া আদালতে যাওয়ার অনুমতি চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন করেছে ঢাকা আইনজীবী সমিতি। গতকাল বৃহস্পতিবার সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আনোয়ার শাহাদাত শাওন স্বাক্ষরিত চিঠিটি প্রধান বিচারপতির দপ্তরে পাঠানো হয়।
এতে পুরুষ আইনজীবীদের সাদা শার্ট ও কালো টাই ও সাদা নেক ব্যান্ড এবং নারী আইনজীবীদের সাদা শাড়ি বা সালোয়ার কামিজ পরে মামলা পরিচালনার অনুমতি চাওয়া হয়।
ঢাকা আইনজীবী সমিতির তথ্য ও যোগাযোগ সম্পাদক সৈয়দা ফরিদা ইয়াসমিন জেসি এ তথ্য নিশ্চিত করে বলেছেন, ‘চিঠিটি রেজিস্ট্রার জেনারেলের কাছে পৌঁছানো হয়েছে’।
চিঠিতে বলা হয়, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও অতিমাত্রায় উষ্ণতার কারণে বর্তমানে বাংলাদেশের তাপমাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আইনজীবীরা গরমে সীমাহীন কষ্ট ভোগ করছেন। চারটি এজলাস কক্ষ ছাড়া অন্য এজলাস শীতাতপ নিয়ন্ত্রিত না হওয়ায় অনেক গরম অনুভ‚ত হয় উল্লেখ করে এতে বলা হয়, ‘মামলার কার্যক্রম পরিচালনা করতে খুবই অসুবিধা হচ্ছে’।
গত এপ্রিলেও তীব্র তাপ প্রবাহের মধ্যে সুপ্রিম কোর্টের কয়েকজন আইনজীবী শীত ও গরমের জন্য আদালতে পৃথক ‘ড্রেস কোড’ করার আবেদন জানিয়েছিলেন প্রধান বিচারপতির কাছে। এরপর ৫ এপ্রিল সুপ্রিম কোর্ট এক আদেশে জানায়, তীব্র তাপ প্রবাহের কারণে দেশের অধস্তন আদালতে বিচারক ও আইনজীবীদের কালো কোট ও গাউন পরার আবশ্যকতা নেই।
পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলেও সেই আদেশে বলা হয়। এরপর গত ১৯ মে থেকে আইনজীবীদের আবার কালো কোট ও গাউনে ফিরে যেতে বলা হয়। খবর বিডিনিউজের
ঢাকা আইনজীবী সমিতি চাইছে, কালো কোট ও গাউন পরার বাধ্যবাধকতা থেকে আগামি ১৯ আগস্ট পর্যন্ত তুলে দেওয়া হোক।
এই আবেদনে ২০২৩ সালে প্রচন্ড গরমে কোর্ট অঙ্গনে পেশাগত দায়িত্ব পালনের সময় হিটস্ট্রোক করে আইনজীবী শফিউল আলমের মৃত্যুর কথাও আবেদনে উল্লেখ করা হয়। বলা হয়, তীব্র তাপদাহের কারণে প্রতিনিয়ত আইনজীবীরা অসুস্থ হয়ে পড়ছেন এবং আইনজীবীদের মধ্যে হিটস্ট্রোকের ভীতি হচ্ছে।
তীব্র তাপপ্রবাহ আরও বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসের কথাও উল্লেখ করা হয় ঢাকা আইনজীবী সমিতির আবেদনে।
২০২১ সালেও তালিকাভুক্ত এক আইনজীবীর মৃত্যুর পর পোশাকের বাধ্যবাধকতার বিষয়টি নিয়ে আইনজীবীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। গরমের দিন এই কালো পোশাক পাল্টানোর দাবি নিয়ে এরপর থেকে বিভিন্ন জেলা আদালত ছাড়াও সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মানববন্ধন করেছেন আইনজীবীরা।