খসরু-রিজভীসহ দুই শতাধিক নেতাকর্মীর জামিন

2

পূর্বদেশ ডেস্ক

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিভিন্ন মামলায় গ্রেপ্তার বিএনপি ও জামায়াতে ইসলামীর দুইশ’র বেশি নেতা-কর্মীকে গতকাল মঙ্গলবার জামিন দিয়েছে ঢাকার বিচারিক আদালত। তবে, এ দিন শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবী বা পুলিশের পক্ষ থেকে কেউ অংশ নেয়নি। সিএমএম কোর্টের মো. হায়দার আলী, হাকিম নুরুল হুদাসহ তিন বিচারকের আদালতে বিকাল চারটা পর্যন্ত এসব জামিন দেয়া হয়। আইনজীবীরা জানিয়েছেন এ সংখ্যা আরো বাড়তে পারে।
জামিন পেয়েছেন এমন বিএনপি নেতারা হলেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান, রুহুল কবির রিজভী, সুলতান সালাউদ্দিন টুকু, শহীদ উদ্দিন এ্যানি, শামসুর রহমান শিমুল, সাইফুল ইসলাম নীরবসহ প্রমুখ। একইসাথে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর ও আন্দালিব রহমান পার্থও।
এছাড়া জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, ডা. আব্দুল্লাহ মো. আবু তাহের, রাশেদুল ইসলামসহ আরো অনেকে জামিন পেয়েছেন।
আইনজীবী খাদেমুল ইসলাম বলেন, শুনানির সময় আদালতে রাষ্ট্রপক্ষের কোনো আইনজীবী উপস্থিত ছিল না। পুলিশ উপস্থিত থাকলেও বিরোধিতা করেনি। আবার অনেকের পক্ষে আইনজীবী ছিল না। তখন আমি অনেকের শুনানি করে দেই। এ সময় আদালত বেশ কিছু মন্তব্য করেন বলে জানান রাশেদুল ইসলাম।
তিনি বলেন আদালত এ সময় তাদের উদ্দেশে করে বলেন, আপনারাতো অনেক কথা বলতে পারেন, আমরা তো সব কথা বলতে পারি না। সামনের দিনগুলোতে যাতে স্বাধীনভাবে কাজ করতে পারি দোয়া করবেন।