খরচ বাড়ল এলএনজি কেনায়

4

গত কয়েক মাস আন্তর্জাতিক বাজার থেকে প্রতি ইউনিট এলএনজি ১০ ডলার দরে কেনা গেলেও চলতি মাসে তা কিনতে হচ্ছে ৩ ডলার বেশি দামে। গতকাল মঙ্গলবার সরকারি ক্রয় সংক্রান্ত ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ওই দরে এলএনজি কেনার একটি প্রস্তাব অনুমোদন পায়।
মন্ত্রিপরিষদ বিভাগের আইন অনুবিভাগের অতিরিক্ত সচিব জাহেদা পারভীন পরে সংবাদ ব্রিফিংয়ে বলেন, ক্রয় কমিটির বৈঠকে গানভর সিঙ্গাপুরের কাছ থেকে প্রতি ইউনিট ১২ দশমিক ৯৭ ডলার দরে মোট ৬০১ কোটি ৬৪ লাখ পাঁচ হাজার ১৮৭ টাকায় এক কার্গো এলএনজি কেনার অনুমোদন দেওয়া হয়েছে। আগের কেনাকাটায় প্রতি ইউনিটের মূল্য ছিল ১০ দশমিক ৩০ ডলার। খবর বিডিনিউজের।
এছাড়া টিসিবির বিভিন্ন পণ্য কেনার দরপত্রের সময়সীমা হ্রাস করার একটি প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে। তাতে উন্মুক্ত দরপত্রের ক্ষেত্রে আন্তর্জাতিক এবং স্থানীয় পর্যায় থেকে কেনাকাটার ক্ষেত্রে সময়সীমা হ্রাস পাবে।
আগে আন্তর্জাতিক দরপত্রের ক্ষেত্রে সময়সীমা ছিল ৪২ দিন এবং স্থানীয় দরপত্রের সময়সীমা ২৮ দিন ছিল। তা কমিয়ে এনে স্থানীয় ক্ষেত্রে ১৪ দিন এবং আন্তর্জাতিক ১৫ দিন করা হয়েছে।
টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ছয় হাজার টন মসুর ডাল কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে এদিন। প্রতিকেজি ১০০ টাকা ৭৯ পয়সা হিসাবে এতে মোট খরচ পড়ছে ৬০ কোটি ৪৭ লাখ ৪০ হাজার টাকা। ডাল সরবরাহ করবে বগুড়ার রয় এগ্রোফুড লিমিটেড।
মরক্কো থেকে ১৩৪ কোটি ৫২ লাখ ৫৭ হাজার ৭৫০ টাকায় ৩০ হাজার টন টিএসপি সার কেনার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। প্রতি টনের দাম ধরা হয়েছে ৩৭৯ দশমিক ৫০ ডলার।