‘কেন্দ্রের চাপে’ ওয়ার্ড সম্মেলন শুরু ২২ জুলাই

22

নিজস্ব প্রতিবেদক

অভ্যন্তরীণ বিরোধসহ নানা কারণে বন্ধ হয়ে থাকা নগর আওয়ামী লীগের আওতাধীন ওয়ার্ড সম্মেলন পুনরায় শুরু হতে যাচ্ছে ২২ জুলাই। এদিন ২৬নং উত্তর হালিশহরে সম্মেলনের মধ্যদিয়ে ওয়ার্ড সম্মেলন শুরু হবে। আগামী ১৮ সেপ্টেম্বর নগর আওয়ামী লীগের সম্মেলনের আগেই ধাপে ধাপে বাকি সব ইউনিট, ওয়ার্ড ও থানার সম্মেলন শেষ করতে চায় নগর আওয়ামী লীগ। এর আগে গত ৪ জুলাই নগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় উপস্থিত হয়ে ইউনিট, ওয়ার্ড, থানা ও নগর সম্মেলন নিয়ে সাংগঠনিক নির্দেশনা দেন চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন পূর্বদেশকে বলেন, ‘কেন্দ্রীয় নির্দেশনার পর থেকে আমরা সকল ইউনিট, ওয়ার্ড ও থানার সম্মেলন করতে কার্যক্রম চালাচ্ছি। ইতোমধ্যে তিনটি ওয়ার্ডের সম্মেলনের তারিখ চূড়ান্ত করেছি। আগামী ২২ জুলাই থেকে ওয়ার্ড সম্মেলন আবারও শুরু হচ্ছে। ২২ জুলাই ২৬নং উত্তর হালিশহর ওয়ার্ড, ২৭ জুলাই ৪৪নং সাংগঠনিক ওয়ার্ড এবং ২৮ জুলাই ২৫নং রামপুর ওয়ার্ডের সম্মেলন হবে। এছাড়াও বিভিন্ন ইউনিটের সাথে আমাদের আলোচনা চলছে।’
দলীয় সূত্র জানায়, ২০২২ সালে সম্মেলন প্রক্রিয়া শুরু হওয়ার পর গত দুইবছরে ১৯১টি ওয়ার্ড, ইউনিট ও থানা ইউনিটের মধ্যে ১২১টি ইউনিটের সম্মেলন হয়েছে। বাকি থাকা ২৭টি ইউনিট, ২৯টি ওয়ার্ড ও ১৪টি থানা ইউনিটের সম্মেলন এখনো বাকি রয়েছে। গত ৪ জুলাই চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন কার্যনির্বাহী কমিটির সভায় উপস্থিত হয়ে ১৮ সেপ্টেম্বর নগর আওয়ামী লীগের সম্মেলন করার নির্দেশনা দেন। পাশাপাশি আগামী ২৫ জুলাইয়ের মধ্যেই ইউনিট এবং ১০ সেপ্টেম্বরের মধ্যে ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন করার নির্দেশনা দেন। কেন্দ্রের এমন নির্দেশনা পেয়ে অবশিষ্ট থাকা প্রতিটি ওয়ার্ডের দায়িত্বপ্রাপ্ত নেতারা যথাসময়ে সম্মেলন করার চেষ্টা করছেন। শোকের মাস আগস্টে কমিটি গঠন বন্ধ থাকায় জুলাই মাস ছাড়া আগামী সেপ্টেম্বর মাসের মাঝামাঝি পর্যন্ত সম্মেলন শেষ করার সময় পাবে নগর আওয়ামী লীগ।
এর আগে ইউনিট ও ওয়ার্ড সম্মেলন ঘিরে অভ্যন্তরীণ বিরোধ বাড়লে কমিটি গঠন প্রক্রিয়া থমকে যায়। কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে বেশ কয়েকবার বৈঠক করে সমঝোতায় কয়েকটি সম্মেলন হলেও পরে তা বন্ধ হয়ে যায়। এ নিয়ে চারদফা নগর সম্মেলনের তারিখ দিয়ে যথাসময়ে সম্মেলন করতে ব্যর্থ হয়েছে নগর আওয়ামী লীগ। শেষপর্যন্ত ‘কেন্দ্রের চাপে’ আবারও কমিটি গঠন প্রক্রিয়া শুরু হলো।
সর্বশেষ ২০১৩ সালের ১৩ নভেম্বর এবিএম মহিউদ্দিন চৌধুরীকে সভাপতি ও আ জ ম নাছির উদ্দিনকে সাধারণ সম্পাদক করে কেন্দ্র থেকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়েছিল। পরবর্তীতে ২০১৭ সালের ১৫ ডিসেম্বর এবিএম মহিউদ্দিন চৌধুরীর আকষ্মিক মৃত্যুর পর সেই শূন্য পদে মাহতাব উদ্দিন চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়। তবে ছয়বছর পর গত বছরের ৬ আগস্ট আওয়ামী লীগের বিশেষ বর্ধিতসভায় তাঁকে ভারমুক্ত করে সভাপতির দায়িত্ব দেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।