‘কেএনএফ মানে বম নয়, বম মানে কেএনএফ নয়’

12

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি ও অস্ত্র লুটের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে কেএনএফ এর কার্যক্রমের বিরুদ্ধে মানববন্ধন করেছে বম সম্প্রদায়ের জনগোষ্ঠী। গতকাল রবিবার বিকালে জেলা শহরের উজানী পাড়া ইসিসি কমপ্লেক্সের সামনে মানববন্ধনে অংশ নেন নারী, পুরুষ ও শিশুসহ সাধারণ বম জনগোষ্ঠী।
এসময় বক্তারা বলেন, কেএনএফ মানে বম নয়, বম মানেই কেএনএফ নই। এই কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে সাধারণ বম জনগোষ্ঠীর সদস্য বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। তাদের কারণে সাধারণ বম জনগোষ্ঠী এখন ভয়ে নিজ বাড়ি ছেড়ে জঙ্গলে আশ্রয় নেয়ার পাশাপাশি শিক্ষা থেকে ঝড়ে পড়ছে। মানববন্ধনে বক্তারা আরো বলেন, বম পাড়াগুলো আজ জনশূন্য। খাদ্য সংকটে পড়েছে অনেকে। আমরা যারা সাধারণ বম জনগোষ্ঠী আছি তারা নিজেদের পরিচয় পর্যন্ত দিতে পারছি না। আমরা স্বাভাবিকভাবে বাঁচতে চাই, আমরা সন্ত্রাসী কর্মকান্ড চাই না। কেএনএফ এর কর্মকান্ডও আমরা পছন্দ বা সমর্থন করি না। আমরা চাই প্রকৃত সন্ত্রাসীদের শনাক্ত করে আইনের আওতায় আনা হোক। তাদের কারণে যাতে কোনো সাধারণ বম জনগোষ্ঠী হয়রানির শিকার না হয় সেজন্য সরকারের প্রতি আবেদন জানাচ্ছি।
মানববন্ধনে বক্তারা কেএনএফ এর সন্ত্রাসীদের উদ্দেশ্যে বলেন, লুট করে নেয়া আইন শৃঙ্খলাবাহিনীর অস্ত্র দ্রæত ফেরত দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসুন। বম সম্প্রদায়কে আর কষ্ট দিবেন না। আপনাদের সন্ত্রাসী কার্যক্রমকে বম সম্প্রদায় কখনোই সমর্থন করেনি, করবেও না।

এসময় বম সম্প্রদায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
প্রসঙ্গত, গত ২ এপ্রিল বান্দরবানের রুমা সোনালী ব্যাংকে ডাকাতি, ম্যানেজারকে অপহরণ, মসজিদে হামলা এবং পুলিশের অস্ত্র লুটের ঘটনায় রুমা থানায় ৫টি মামলা দায়ের করা হয়। ৩ এপ্রিল দুপুরে বান্দরবানের থানচি উপজেলার সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকে ডাকাতির ঘটনা ঘটে। এ ঘটনায় চারটি মামলা দায়ের হওয়ার পর পুলিশ অভিযান শুরু করে।
এ পর্যন্ত ৯টি মামলায় ২৫ জন নারীসহ ৮৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এই ঘটনার পর ৬ এপ্রিল থেকে রুমা, রোয়াংছড়ি ও থানচিতে যৌথবাহিনীর অভিযান চলছে যা এখনও চলমান রয়েছে।