কালুরঘাট রেল কাম সড়ক সেতু চলতি মাসে একনেকে অনুমোদনের আশা

4

রেলমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জিল্লুল হাকিমের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন চট্টগ্রাম-৮ আসনের সাংসদ আবদুচ ছালাম। গতকাল সোমবার দুপুরে রেলপথ মন্ত্রণালয়ে মন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎকালে কালুরঘাট রেল কাম সড়ক সেতু নির্মাণে অর্থায়নের জন্য দক্ষিণ কোরিয়ার এক্সিম ব্যাংকের সাথে চুক্তি সম্পাদিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রেলপথ মন্ত্রণালয় এবং অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন আবদুচ ছালাম। তিনি বলেন, কালুরঘাট রেল কাম সড়ক সেতুটি দক্ষিণ চট্টগ্রাম ও বোয়ালখালী উপজেলার মানুষের প্রাণের দাবি। দীর্ঘদিন যাবৎ এই একটি সেতুর অভাবে কষ্ট পাচ্ছে এ অঞ্চলের মানুষ। এই সেতুটি বাস্তবায়ন হলে দীর্ঘ দিনের দুর্ভোগ ঘুচবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চট্টগ্রামের প্রতি বিশেষ আন্তরিকতার কারণে আলোর মুখ দেখতে যাচ্ছে কালুরঘাট রেল কাম সড়ক সেতু।
এসময় তিনি আগামী একনেক সভায় প্রকল্পটি অনুমোদনসহ যাবতীয় কার্যক্রম দ্রæততার সাথে সম্পন্ন করার জন্য রেলমন্ত্রীকে সবিশেষ অনুরোধ জানান এবং প্রকল্পটি দ্রুত অনুমোদনের জন্য রেলমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী নিকট আকুল আবেদন জানান।
চলতি মাসে অনুষ্ঠিতব্য একনেক সভাতেই প্রধানমন্ত্রী কর্তৃক প্রকল্পটির চূড়ান্ত অনুমোদনের আশা ব্যক্ত করেন এবং এ প্রকল্পটি বাস্তবায়নে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রধান করেছেন রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম।
উল্লেখ্য, চট্টগ্রামের কালুরঘাট পয়েন্টে কর্ণফুলী নদীর ওপর একসঙ্গে রেল ও সড়ক সেতু নির্মাণে ৮১ কোটি ৪৯ লাখ ডলার ঋণ দিচ্ছে দক্ষিণ কোরিয়া। সম্প্রতি দুই দেশের সরকারের মধ্যে এ সংক্রান্ত দুটি চুক্তি সই হয়েছে।
বাংলাদেশ ‘কনস্ট্রাকশন অব রেলওয়ে কাম রোড ব্রিজ অ্যাক্রোস দ্য রিভার কর্ণফুলী অ্যাট কালুরঘাট পয়েন্ট’ শীর্ষক প্রকল্পে ইডিসিএফ তহবিল থেকে ৭২ কোটি ৪৭ লাখ ডলার এবং ইডিপিএফ তহবিল থেকে ৯ কোটি ডলার ঋণ পাবে বাংলাদেশ। প্রকল্প ব্যয় বাংলাদেশী টাকায় আনুমানিক ১১ হাজার ৫৬০ কোটি টাকা। কালুরঘাট রেল কাম সড়ক সেতুটি ট্রান্স এশিয়ান রেল নেটওয়ার্কেও বাংলাদেশের সংযুক্তিতে অনন্য ভূমিকা রাখবে এবং বাংলাদেশের জন্য এক বিরাট সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। খবর বিজ্ঞপ্তির