কাপ্তাই সুইডেন পলিটেকনিকের অধ্যক্ষের পদত্যাগ

1

কাপ্তাই প্রতিনিধি

কাপ্তাইয়ের বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের (বিএসপিআই) শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ আব্দুল মতিন হাওলাদার। গতকাল বুধবার (২১ আগস্ট) বেলা ১টায় তিনি লিখিতভাবে পদত্যাগ করে প্রতিষ্ঠান ত্যাগ করেন। এর আগে ওইদিন সকাল থেকে বিএসপিআই শিক্ষক এজাবুর আলমের পদত্যাগের দাবিতে বিক্ষোভে নামে সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা। এসময় অধ্যক্ষ আব্দুল মতিন হাওলাদার তাদের বিক্ষোভ থামাতে আসলে তার বিরুদ্ধেও শিক্ষার্থীরা স্লোগান দিতে থাকেন। অধ্যক্ষের পদত্যাগ না হওয়া পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার হুশিয়ারি দেয় শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল ও আন্দোলন বড় আকার ধারণ করলে শিক্ষার্থীরা অধ্যক্ষের রুম ঘেরাও করে। এক পর্যায়ে পদত্যাগ করতে বাধ্য হন অধ্যক্ষ আব্দুল মতিন হাওলাদার।
এদিকে, আরেক শিক্ষক এজাবুর আলমকে বুধবার (২১ আগস্ট) সকালে কারিগরি শিক্ষা বোর্ডের পরিচালক (পিআইডবিউ) এ,ওয়াই,এম জিয়াউদ্দীন আল মামুন সাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিএসপিআই থেকে প্রত্যাহার করে কারিগরি শিক্ষা বোর্ডে সংযুক্তি করা হয়েছে।
প্রসঙ্গত, ২০২২ সালের ২৭ আগস্ট ইনস্টিটিউটের ৫২ ব্যাচের এক ভুক্তভোগী শিক্ষার্থী সিভিল উড বিভাগের জুনিয়র ইনস্ট্রাক্টর এজাবুর আলমের (৩৫) বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে প্রতিষ্ঠানটির অধ্যক্ষের নিকট লিখিত অভিযোগ করে। লিখিত অভিযোগে ভুক্তভোগি শিক্ষার্থী জানায়, ‘ওই শিক্ষক গত দুইমাস ধরে তার (এজাবুর আলম) আইডি থেকে আমার ম্যাসেঞ্জারে নানা রকম প্রলোভন দেখিয়ে ‘আমাকে পরীক্ষায় ভালো নম্বরের ব্যবস্থা করে দিবেন, পরীক্ষায় পাস করিয়ে দিবেন, হোস্টেলে রুমের ব্যবস্থা করে দেওয়াসহ কুরুচিপূর্ণ ও অশালীন বার্তা প্রেরণ করছে। আমাকে প্রতিনিয়ত বিরক্ত করাসহ ফাঁদে ফেলার চেষ্টা করা হচ্ছে। আমি তার এই কুপ্রস্তাবে রাজি না হলে প্রাতিষ্ঠানিকভাবে হেনস্তা করার জন্য রীতিমত হুমকি-ধমকি দিচ্ছে।”
অভিযোগ পাওয়ার পর একই বছরের ৩০ আগস্ট সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটি ৭ কর্মদিবসের মধ্যে রিপোর্ট জমা দেয়। কমিটির প্রতিবেদনে অভিযোগের সত্যতা পাওয়া যায়। প্রতিবেদনের ভিত্তিতে যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত শিক্ষক মো. এজাবুরকে একই বছরের ৮ সেপ্টেম্বর ভোলা পলিটেকনিক্যালে বদলী করা হয়। কিন্তু তদবির করে চলতি বছরের মে মাসে তিনি পুনরায় কাপ্তাই সুইডেন পলিটেকনিকে যোগ দান করেন।