কলকাতায় চিকিৎসা করতে গিয়ে এমপি আনার খুন

5

পূর্বদেশ ডেস্ক

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার ভারতের কলকাতায় খুন হয়েছেন। গতকাল বুধবার সকালে বিষয়টি নিশ্চিত করে পুলিশ। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এটি পরিকল্পিত হত্যাকান্ড। আনোয়ারুল আজিমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আনোয়ারুল আজিমের হত্যায় জড়িত সন্দেহে তিনজনকে আটক করা হয়েছে। বাংলাদেশে আটক করা হয় তাদের। আটককৃত ব্যক্তিরা সম্প্রতি কলকাতা থেকে দেশে ফিরেছেন বলে জানিয়েছে পুলিশ।
পশ্চিমবঙ্গ পুলিশের মহাপরিদর্শক (সিআইডি) অখিলেশ চতুর্বেদী বলেছেন, বাংলাদেশের সংসদ সদস্য আনোয়ারুল আজীমের মরদেহ এখনো পায়নি পুলিশ। তবে কিছু প্রমাণের ভিত্তিতে তারা মনে করছেন যে তাকে হত্যা করা হয়েছে। গতকাল বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
এ ঘটনার তদন্ত পশ্চিমবঙ্গ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) হাতে নিয়েছে বলে জানান অখিলেশ চতুর্বেদী। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কিছু সুনির্দিষ্ট তথ্য পেয়েছি, যার ভিত্তিতে মনে করা হচ্ছে যে ওনাকে হত্যা করা হয়েছে।
পশ্চিমবঙ্গ সিআইডির প্রধান জানান, পূর্ব কলকাতার নিউ টাউন অঞ্চলে যে ফ্ল্যাটে আনোয়ারুল আজীম উঠেছিলেন সেখানে সঙ্গে কয়েকজন ব্যক্তি ছিলেন জানিয়ে অখিলেশ চতুর্বেদী বলেন, কিন্তু তারা কবে বেরিয়ে গেলেন, সে বিষয়ে আমরা তদন্তের স্বার্থে এখনই কিছু বলতে পারছি না। এটুকু বোঝা যাচ্ছে যে ১৩ মে উনি এখানে এসেছিলেন। তবে তার আগেও এসেছিলেন কি না, সেটা আমরা এখনো জানি না।
এদিকে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে অপহরণ করার অভিযোগে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গতকাল সন্ধ্যায় তার মেয়ে মুমতারিন ফেরদৌস ঢাকার শেরেবাংলা নগর থানায় এই মামলা করেন।
মামলা হওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন পুলিশের তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপকমিশনার রুবাইয়াত জামান। মামলাটি ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ তদন্ত করছে বলে জানান তিনি।
শেরেবাংলা নগর থানায় হওয়া মামলার বরাত দিয়ে পুলিশ সূত্র জানায়, গত ৯ মে রাত আটটার দিকে আনোয়ারুল আজিম রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ের বাসা থেকে গ্রামের বাড়ি ঝিনাইদহে যাওয়ার উদ্দেশ্যে বের হন। দুদিন পর ১১ মে মুমতারিন তার বাবার সঙ্গে ভিডিও কলে কথা বলেন। তাতে তার বাবার কথাবার্তায় কিছুটা অসংলগ্ন বলে মনে হয়। এরপর মুমতারিন তার বাবার মুঠোফোনে একাধিকবার ফোন দিলে তা বন্ধ পান। এরপর ১৪ মে ভারতের মুঠোফোন নম্বর থেকে তার এক স্বজনের হোয়াটসঅ্যাপ নম্বরে একটি খুদে বার্তা আসে। এতে লেখা ছিল, ‘আমি হঠাৎ করে দিল্লি যাচ্ছি, আমার সাথে ভিআইপি আছে। আমি অমিত সাহার কাছে যাচ্ছি। আমাকে ফোন দেওয়ার দরকার নেই। আমি পরে ফোন দিব। এই খুদে বার্তা ছাড়াও ভারতের ওই মুঠোফোন নম্বর থেকে আরও কয়েকটি খুদে বার্তা আসে তাদের মুঠোফোন নম্বরে। এই খুদে বার্তাগুলো অপহরণকারীরা তাঁরা বাবার মুঠোফোন ব্যবহার করে দিয়ে থাকতে পারে।
মামলায় মুমতারিন উল্লেখ করেন, যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর বিভিন্ন জায়গায় তার বাবাকে খোঁজ করতে থাকেন। সন্ধান না পেয়ে ভারতে অবস্থানরত তার বাবার বন্ধু শ্রী গোপাল বিশ্বাস ভারতের বরানগর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। এরপরও বাবাকে খোঁজাখুঁজি অব্যাহত রাখেন। পরে বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে জানতে পারেন অজ্ঞাতনামা ব্যক্তিরা পূর্ব পরিকল্পিতভাবে তার বাবাকে অপহরণ করেছে।
ঢাকা মেট্টোপলিটন পুলিশের কমিশনার হাবিবুর রহমান গণমাধ্যমকে বলেন, গত ১২ মে আনোয়ারুল আজিম আনার ভারতে গিয়ে নিখোঁজ হন। এই ঘটনায় ভারতে একটি সাধারণ ডায়েরি হয়। সেই ডায়েরির সূত্র ধরেই বাংলাদেশ পুলিশ ও ভারতের পুলিশ তদন্ত শুরু করেছিল। আজ (বুধবার) সকালেই আমরা নিশ্চিত হয়েছি, তিনি খুন হয়েছেন। এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে আমরা তিনজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছি। আটককৃতরা হত্যাকান্ডের বিষয়ে কোনো তথ্য দিয়েছে কিনা জানতে চাইলে পুলিশ কমিশনার বলেন, তাদের জিজ্ঞাসাবাদ চলছে, এখনই এর বেশি কিছু বলা যাবে না।
চিকিৎসা করাতে ভারতে গিয়ে ১২ মে সন্ধ্যা ৭টার দিকে আনোয়ারুল কলকাতায় তার পূর্বপরিচিত গোপাল বিশ্বাসের বাসায় ওঠেন। গোপালের সঙ্গে তার ২৫ বছরের পারিবারিক সম্পর্ক রয়েছে। ১৩ মে বেলা ২টার দিকে আনোয়ারুল চিকিৎসকের কাছে যাওয়ার কথা বলে গোপাল বিশ্বাসের বাসা থেকে বের হন। তখন গোপালকে বলে যান, তিনি সন্ধ্যায় বাসায় ফিরে আসবেন। এরপর আর বাসায় না ফেরার কারণে ১৮ মে কলকাতার বরাহনগর থানায় গোপাল বিশ্বাস একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।
আনোয়ারুল আজিমের ব্যক্তিগত সহকারি (পিএস) আবদুর রউফ বলেন, আমরা আজ (বুধবার) সকালে মিডিয়ার মাধ্যমে জেনে তার মেয়েকে সঙ্গে নিয়ে ডিবি অফিসে আসি। তখন ডিবি কর্মকর্তারা আমাদেরকে তার মৃত্যুর খবর নিশ্চিত করেন। আনোয়ারুল আজিমকে খুঁজতে কেউ ভারতে গিয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, একজন ছোট ভাই, একজন ভাগ্নে ও একজন ভাতিজা সেখানে গেছেন।

আনোয়ারুল খুনে বাংলাদেশের মানুষ জড়িত : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভারতে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে পরিকল্পিতভাবে খুন করা হয়েছে। তিনি আরো বলেন, এ ঘটনায় আমাদের বাংলাদেশের মানুষ জড়িত। এই হত্যার ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে। গতকাল দুপুরে নিজ বাসভবনে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।
তিনি বলেন, আজ (বুধবার) সকালে ভারতীয় পুলিশ আমাদেরকে জানিয়েছেন এমপি আনোয়ারুল আজিম খুন হয়েছেন। ভারতীয় পুলিশ যে তথ্য আমাদেরকে দিয়েছিলেন সে তথ্যনুযায়ী বাংলাদেশ পুলিশ তিনজন অপরাধীকে ধরেছে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে, তদন্ত চলছে। ঝিনাইদহ ‘সন্ত্রাসপূর্ণ সীমান্ত এলাকা’ উল্লেখ করে মন্ত্রী বলেন, আনার সাহেব এবারও সেখান থেকে নির্বাচিত হয়েছিলেন। চিকিৎসার জন্য তিনি ভারতে যাওয়ার পরে এ ঘটনাটি ঘটে। বাংলাদেশ পুলিশ এ নিয়ে কাজ করছে। শিগগির খুনের মোটিভ জানাতে পারবো। ভারতীয় পুলিশ আমাদেরকে সব ধরনের সহযোগিতা করছে। এ বিষয়ে যা যা করা দরকার আমরা সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।
আনোয়ারুল আজিম আনারের মরদেহ উদ্ধার করা হয়েছে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মরদেহ আমাদের হাতে এখনো আসেনি। দুই দেশের পুলিশ কাজ করছে। ভারতীয় পুলিশ জানিয়েছে, এমপি আনার খুন হয়েছেন এটি নিশ্চিত। খুনের পেছনে কী কারণ তা পরে জানাবো।

কলকাতা পুলিশও দুজনকে আটক করেছে : গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, এমপি আনোয়ার সাহেবের হত্যাকাÐ অত্যন্ত দুঃখজনক ও মর্মান্তিক। কলকাতা পুলিশ যে ফ্ল্যাটে তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে, সেখানে কোনো লাশ খুঁজে পায়নি। তবে হত্যাকান্ডের পর কয়েকজনকে আটক করা হয়েছে। ডিবি আটক করেছে, কলকাতা পুলিশও দু’জনকে আটক করেছে। কীভাবে এ হত্যাকান্ড ঘটানো হয়েছে, সে ব্যাপারে তদন্ত চলছে। আমরা কলকাতায় আমাদের উপ-হাইকমিশনের মাধ্যমে খোঁজ রাখছি। মিশন কলকাতা পুলিশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে।

প্রতিক্ষণেই ভারতীয় পুলিশের সঙ্গে আমাদের কথা হচ্ছে : ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, এটি একটি নিষ্ঠুর হত্যাকান্ড। বিষয়টি নিয়ে আমরা নিবিড়ভাবে ভারতীয় পুলিশের সঙ্গে কাজ করছি। প্রতিক্ষণেই তাদের সঙ্গে আমাদের কথা হচ্ছে। অনেক তথ্য পাচ্ছি। তদন্তের স্বার্থে সেসব বিষয় আমরা বলতে চাচ্ছি না।
গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা বলেন, সংসদ ভবন এলাকা থেকে সংসদ সদস্য আনোয়ারুল ভারতের উদ্দেশে রওনা হয়েছেন। এ জন্য এ ঘটনায় শেরে বাংলা নগর থানায় আজকের মধ্যে মামলা করা হয়েছে।