ওয়ান স্টপ সার্ভিস কার্যকর হলে ভোগান্তি কমবে

3

নিজস্ব প্রতিবেদক

চিটাগাং চেম্বারের সহযোগিতায় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র উদ্যোগে ‘বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্মসূচি (বিআইসিআইপি) ও বিডা ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) কার্যক্রম অবহিতকরণ শীর্ষক কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া, বিশেষ অতিথি ছিলেন বিডা’র নির্বাহী সদস্য ড. খন্দকার আজিজুল ইসলাম, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, চিটাগাং চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজ, উইমেন চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আবিদা মোস্তফা এবং বিডা’র চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন। আলোচনায় অংশ নেন চেম্বার পরিচালক এ কে এম আক্তার হোসেন, অঞ্জন শেখর দাশ, মাহফুজুল হক শাহ, বিএসআরএম গ্রæপের চেয়ারম্যান আলীহুসেইন আকবর আলী, রিয়ালেন্স শিপিং লি. এর চেয়ারম্যান মো. রাশেদ, লুব-রেফ’র এমডি মোহাম্মদ ইউসুফ, টি কে গ্রুপের এডভাইজর জাফর আলম, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম মহানগর সভাপতি সালামত আলী, জিপিএইচ ইস্পাত প্রতিনিধি ওসমান গণি চৌধুরী প্রমুখ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিডা’র মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রায়। অন্যদের মধ্যে চেম্বার পরিচালক বেনাজির চৌধুরী নিশান, মাহবুবুল হক মিয়া, মোহাম্মদ আদনানুল ইসলাম, মোহাম্মদ মনির উদ্দিন, ওমর মুক্তাদিরসহ ট্রেডবডি নেতৃবৃন্দ, চট্টগ্রামের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সরকারি উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ তথা উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সেবা প্রদানে আমাদের আরো স্মার্ট হতে হবে। এ লক্ষ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত সকল সেবা প্রদানে চালু করা হয় ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস)। বর্তমানে ৪২টি সংস্থার ১২৫টি সেবা প্রদান করা হচ্ছে। ওএসএস এর মাধ্যমে সকল সেবা প্রদানে ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের অবহিত করতে এ কর্মশালার আয়োজন করা হয়েছে। তিনি বলেন, ব্যবসায়ী, রাজনীতিবিদ ও সরকারি আমলাদের সমন্বয়ে দেশকে এগিয়ে নিতে হবে। এখন কোন উদ্যোক্তা বিভিন্ন সংস্থায় তাদের কাজের জন্য যে হয়রানি বা দুর্ভোগের শিকার হচ্ছেন তা ওএসএস এর মাধ্যমে করলে দ্রুত পাওয়া যাবে। একই সাথে ওএসএস এর মাধ্যমে কোন প্রতিষ্ঠানের সেবা পেতে বিলম্ব হলে জবাবদিহিতার আওতায় আসবে। একই সাথে ওয়ান স্টপ সার্ভিস জনপ্রিয় ও কার্যকর হলে সেবা গ্রহীতাদের ভোগান্তি ও হয়রানি কমবে। ব্যবসা-বাণিজ্য সহজীকরণ করতে বিডা আগামী মাসে সরকারের সবগুলো মন্ত্রণালয় নিয়ে বৈঠকের মাধ্যমে ওএসএস সেবা আরো কিভাবে বৃদ্ধি করা যায় এ লক্ষ্যে কাজ করবে।
বিডা’র নির্বাহী সদস্য ড. খন্দকার আজিজুল ইসলাম বলেন, বিডা’র অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে বিনিয়োগকারীরা সবধরনের বিনিয়োগ সেবা ঘরে বসে একই প্ল্যাটফর্ম থেকে পাবেন। এমনকি অফিসে আসারও প্রয়োজন নেই। সরকার লজিস্টিক্স পলিসি অনুমোদন করেছে। শিঘ্রই এই পলিসি বাস্তবায়ন করা হবে। এর মাধ্যমে বন্দরের লিডটাইম কমানোসহ দেশের লজিস্টিক্স সেক্টরে উল্লেখযোগ্য উন্নতি হবে।
বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেন, চট্টগ্রামকে বাদ দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বিকাশের জন্য অনেকগুলো সংস্থা কাজ করে। এই সংস্থাগুলোর সমন্বয়ের দায়িত্ব বিডাকে নেয়া উচিত। প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগের অন্যতম হচ্ছে বিনিয়োগ বিকাশ। তাই কিভাবে দ্রুত সেবার মাধ্যমে বিনিয়োগের বিকাশ করা যায় সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে।ৎ
জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আমরা ২০২৬ সালের মধ্যে এলডিসি গ্র্যাজুয়েট করবো। আমাদেরকে রপ্তানি ক্ষেত্রে ম্যানুফ্যাকচারিং বেইজড খাত থেকে বেরিয়ে বৈচিত্র্যতার দিকে যেতে হবে। এজন্য ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে, গাজীপুর আইসিডি নির্মাণ এবং বিসিক’র রুগ্ন শিল্পগুলো আগ্রহী উদ্যোক্তাদের প্রদানের জন্য বিডা’র চেয়ারম্যানের প্রতি উদ্যোগ গ্রহণের আহবান জানান তিনি।
চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, দেশের অবকাঠামোগত উন্নয়নের সুফল পেতে হলে দেশি-বিদেশি বিনিয়োগ প্রয়োজন। এজন্য ১৯৮০ সালে প্রণয়ন করা ফরেন প্রাইভেট ইনভেস্টমেন্ট (প্রমোশন ও প্রটেকশন) আইন সংস্কার করার জন্য বিডা’র চেয়ারম্যানের প্রতি আহবান জানান তিনি। একই সাথে তিনি দেশের বিনিয়োগকে আরো ত্বরান্বিত করতে সরকারের নেয়া বেজার বাইরের প্রতিষ্ঠানগুলোকে ইউটিলিটি সার্ভিস না দেয়ার সিদ্ধান্তটি পুনর্বিবেচনার আহবান জানান। চেম্বার সভাপতি সকলকে আগামী মাস থেকে বিডার ওএসএস প্ল্যাটফর্মের মাধ্যমে চেম্বার থেকে সার্টিফিকেট অব অরজিন (সি.ও.) প্রদানের কথা উল্লেখ করেন।
উইমেন চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আবিদা মোস্তফা বলেন, নারী উদ্যোক্তারা বিডা এবং ওএসএস প্ল্যাটফর্ম সম্পর্কে অবগত নয়। তাই নারী উদ্যোক্তাদের মাঝে প্রচারের জন্য বিডাকে উদ্যোগ নেয়ার আহবান জানান তিনি।