এসএসসির ফল প্রকাশ আজ

11

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল আজ রবিবার প্রকাশ হবে। সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল ও পরিসংখ্যান হস্তান্তর করা হবে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসার এ এম এম মুজিবুর রহমান এক চিঠিতে এ তথ্য জানান।
রেওয়াজ অনুযায়ী, ফল প্রকাশের দিন সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি দেবেন শিক্ষামন্ত্রীসহ শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা। এ সময় প্রধানমন্ত্রী ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরবেন। পরে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানাবেন।
পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান জানান, আজ দুপুর ১২টা ৪০ মিনিটে চট্টগ্রাম শিক্ষা বোর্ড মিলনায়তনে ফলাফল প্রকাশ করা হবে। এছাড়া শিক্ষার্থী ও প্রতিষ্ঠান প্রধানরা প্রয়োজনীয় তথ্য নিয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবেন।
গত ১৫ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়। এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২১৯টি কেন্দ্রে ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এরমধ্যে ৬৩ হাজার ৭০৪ জন ছাত্র এবং ৮১ হাজার ৮৮৬ জন ছাত্রী। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে এবার ১৬ হাজার ৮০৩ জন ছাত্র এবং ১৮ হাজার ৬৭১ জন ছাত্রী, মানবিক বিভাগ থেকে ১৬ হাজার ২৩৭ জন ছাত্র এবং ৩৫ হাজার ৩৯২ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩০ হাজার ৬৬৪ জন ছাত্র এবং ২৭ হাজার ৮২৩ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেন।

যেভাবে জানা যাবে ফলাফল : শিক্ষার্থীরা চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.bise-ctg. gov.bd এ গিয়ে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফলাফল জানতে পারবেন। চট্টগ্রাম বোর্ডের অধীন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা প্রতিষ্ঠানের EIIN ব্যবহার করে ফলাফল সংগ্রহ ও ডাউনলোড করতে পারবেন। এছাড়া এসএমএস’র মাধ্যমেও ফল জানা যাবে। সে ক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ- SSC CHA ROLL YEAR)। ফিরতি মেসেজে ফল জানিয়ে দেওয়া হবে।